• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সেন্ট মার্টিনে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় অবমাননার রুল

    অনলাইন ডেস্ক | ২১ মার্চ ২০১৭ | ৪:১৮ অপরাহ্ণ

    সেন্ট মার্টিনে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় অবমাননার রুল

    কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিন থেকে পরিবেশগত ছাড়পত্রবিহীন অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নতুন স্থাপনা নির্মাণ বন্ধে ব্যর্থতায় চার সচিবসহ ১১ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।


    মঙ্গলবার (২১ মার্চ) এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।


    বিবাদীরা হলেন- পরিবেশ ও বন সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, মৎস্য ও প্রাণী সম্পদ সচিব, নৌপরিবহন সচিব, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক, কক্সবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদের প্রধান নির্বাহী ও সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

    বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয়।

    আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও সাইদ আহমেদ কবির।

    পরে আইনজীবী সাইদ আহমেদ কবির বলেন, ২০০৭ সালে কোস্টাল এন্ড ওয়েটল্যান্ড বায়োডায়ভারসিটি ম্যানেজমেন্ট প্রজেক্টের (সিডব্লিউবিএমপি) এক জরিপে দেখা যায়, সেন্ট মার্টিনে ৭৪টি অবৈধ স্থাপনা রয়েছে।

    সেই জরিপের প্রেক্ষিতে এসব অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশনা চেয়ে বেলার পক্ষ থেকে ২০০৯ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি শেষে ২০১১ সালের ২৪ অক্টোবর পরিবেশগত ঝুঁকিপূর্ণ এলাকায় ছাড়পত্রবিহীন স্থাপনা অপসারণ এবং ছাড়পত্রবিহীন নতুন কোন স্থাপনা নির্মাণ না করা ও বিরল প্রজাতির প্রাণী সংরক্ষণের নির্দেশ দেন হাইকোর্ট।

    কিন্তু আদালতের ওই নির্দেশনা না মানায় আদালত অবমাননার এই আবেদন করা হয় বলে জানান সাঈদ আহমেদ কবির।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669