শনিবার, এপ্রিল ৩০, ২০২২

সেরা তিনে যবিপ্রবি

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ৩০ এপ্রিল ২০২২ | প্রিন্ট  

সেরা তিনে যবিপ্রবি

র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা তিনে অবস্থান করছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে অবদানের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করা টিসিং হায়ার এডুকেশনের তালিকায় বাংলাদেশের সেরা তিন অবস্থান করছে যশোরের এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ তালিকায় প্রথমে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এছাড়া দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে নবম স্থানে অবস্থান করছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।


বিশ্বব্যাপী এক হাজার ছয়শত বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে টিসিং হায়ার এডুকেশন (টিএইসই)। এ র‍্যাঙ্কিং এর মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইম্পাক্ট র‍্যাঙ্কিং ক্যাটাগরিতে বিশ্বের মধ্যে ৮০০-১০০০ এর মধ্যে অবস্থান করছে। টেকসই উন্নয়নের ১৭টি ক্যাটাগরির মধ্যে ১৭ টি তেই অংশগ্রহণ করে ৫৩.৭০ পয়েন্ট অর্জন করে যবিপ্রবি।

এ বিষয়ে যবিপ্রবির ইমপ্যাক্ট র‌্যাংকিং কমিটির সদস্য সচিব ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মেহেদী হাসান বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের ১৭টি বিষযের উপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়। দিনদিন যবিপ্রবি এই ১৭টি লক্ষ্যমাত্রা পূরণে অনেক এগিয়ে যাচ্ছে, সামনের দিনগুলোতে আরো উন্নয়ন সম্ভব হবে।


তিনি জানান, সামনের মাসেই কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং এ যবিপ্রবির অবস্থান জানা যাবে। এই দুটি র‌্যাংকিং-এর সমন্বয়ে আগামী বছর বিশ্ব র‌্যাংকিংয়ে যবিপ্রবির অবস্থান জানতে পারবো।

ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২২-এ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যবিপ্রবির তৃতীয় অবস্থানে কিভাবে উঠে এলো এ বিষয়ে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, শুধুমাত্র বাংলাদেশ নয়, বিশ্বে যবিপ্রবি একটি ভালো অবস্থানে পৌঁছে যাচ্ছে। একটি নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে অনেক কিছুই আমাদের নেই, সেইগুলো পূরণ করা নিয়ে আমরা কাজ করছি। একটি বিশ্ববিদ্যালয় হিসেবে কিছু আন্তর্জাতিক আইন থাকতে হয়, সেগুলো নিয়েও যবিপ্রবি কাজ করছে।

যখন যবিপ্রবির ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চালু হবে, শিক্ষার্থীদের কার্যক্রম আরো বাড়বে, যার প্রভাব বিশ্ব র‌্যাংকিংয়ে দেখা যাবে। তবে সাম্প্রতিক বছরে আমাদের সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে গবেষণায়। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণায় আরও এগিয়ে যাবে। যবিপ্রবি পরিবার ঐক্যবদ্ধভাবে কাজ করলে আশা করি, আগামী তিন বছরে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে যবিপ্রবি আত্মপ্রকাশ করবে।

Posted ২:৫৬ অপরাহ্ণ | শনিবার, ৩০ এপ্রিল ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]