• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    সেশনজট আর অনিয়মের আড্ডাখানা ঢাবি অধিভূক্ত ৭ কলেজ

    | ২১ জুলাই ২০১৯ | ১২:৫২ অপরাহ্ণ

    সেশনজট আর অনিয়মের আড্ডাখানা ঢাবি অধিভূক্ত ৭ কলেজ

    সেশনজট আর নানা বৈষম্যের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূক্ত সাত কলেজের প্রায় আড়াই লাখ শিক্ষার্থী। গত আড়াই বছরে শিক্ষাজট বেড়েছে প্রায় দেড়গুণ। ফল বিপর্যয়ে দক্ষ শিক্ষকের অভাবকে দায়ী করছেন শিক্ষাবিদরা। ।

    শিক্ষার্থীরা বলেন, ডিগ্রীর কোর্স তিন বছরের সেখানে সাত বছর লেগে যাচ্ছে। এরপর আবার তারা গণহারে ফেল। তারা আমাদের নিয়ে না ভাবলে আমরা কোথায় দাঁড়াবো। অধিভূক্ত করায় হিতে বিপরীত হয়েছে, আমাদের নিয়ে কেউ ভাবে না। আমাদের বন্ধুরা চাকরি পরীক্ষা দিচ্ছে আর আমাদের ফলই প্রকাশ হয়নি।

    এমন ক্ষোভ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূক্ত রাজধানীর সাতটি কলেজের প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর। তাদের অভিযোগ, কোন ধরনের পূর্ব প্রস্তুতি ছাড়াই সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত করায় সেশনজট তো কমেই নি বরং লম্বা হয়েছে বিশ্ববিদ্যালয় জীবন। অধিভূক্তির পর শতকরা প্রায় আশিভাগ শিক্ষার্থীর ফল বিপর্যয়ের ঘটনা‌ও দেখা গেছে সাত কলেজে। শিক্ষার্থীদের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের করা সিলেবাস পড়াতে সক্ষম নন তাদের শিক্ষকরা। এতে করে বৈষম্যের শিকার হচ্ছেন বলেও অভিযোগ তাদের।

    শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোর্স সম্পর্কে আমাদের শিক্ষকরা অতটা জানে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রশ্ন করে আর পড়ায় আমাদের শিক্ষকরা। যার ফলে পরীক্ষার হলে গিয়ে ৫০ শতাংশ প্রশ্ন আমরা কমন পাই না। ঢাকা বিশ্ববিদ্যালয় চায় না আমাদের তাদের সঙ্গে রাখুক। আবার আমাদের সাত কলেজ চায় না তাদের সঙ্গে থাকুক। এর মাঝখানে পড়ে গেছি আমরা, শিক্ষার্থীরা।

    শিক্ষাবিদরাও বলছেনএকই কথা। শিক্ষকদের পাঠদানের মান বাড়াতে প্রশিক্ষণের পরামর্শ তাদের।

    অধ্যাপক সাদেকা হালিম বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও খাতা দেখছেন আবার কলেজের শিক্ষকরাও খাতা দেখছেন। আমি বিনয়ের সাথে বলতে চায় সাত কলেজের শিক্ষকের আরও আধুনিক প্রশিক্ষণ নিতে হবে।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী