শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সৌদি আরবের কাছে ২৪ লাখ কোটি টাকার অস্ত্র বিক্রি অনুমোদন যুক্তরাষ্ট্রের: রয়টার্স

  |   বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

সৌদি আরবের কাছে ২৪ লাখ কোটি টাকার অস্ত্র বিক্রি অনুমোদন যুক্তরাষ্ট্রের: রয়টার্স

সৌদি আরবের কাছে ৩০০০ স্মার্ট বোমা বিক্রি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া আরও সরঞ্জাম বিক্রি হবে। এর অর্থমূল্য ২৯০০০ কোটি ডলার বা প্রায় ২৪ লাখ ৫০ হাজার কোটি টাকা। মঙ্গলবার পেন্টাগন এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ এখন প্রায় শেষ। সব মিলে প্রায় ২১ দিন তিনি ক্ষমতায় আছেন। এ সময়ে এই অস্ত্র বিক্রি অনুমোদন দেয়া হলো। তবে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখার আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন।
তিনি চান ইয়েমেনে যুদ্ধ বন্ধ। ওই যুদ্ধের কারণে বিশ্বে ভয়াবহ এক মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে। তাই এই যুদ্ধ বন্ধে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করতে বাইডেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা সৌদি আরব। এই অস্ত্র বিক্রির প্যাকেজের মধ্যে রয়েছে ৩০০০ জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম ১ (এসডিবি১), কন্টেইনার, সাপোর্ট সরঞ্জাম, খুচরা যন্ত্রাংশ ও প্রযুক্তিগত সমর্থন। বিবৃতিতে পেন্টাগন বলেছে, প্রস্তাবিত এই অস্ত্র বিক্রির ফলে সৌদি আরব বর্তমান ও ভবিষ্যত হুমকি মোকাবিলায় সক্ষম হবে। এতে আরো বলা হয়, এসডিবি-১ হলো অধিক কার্যকর। তবে কম ক্ষতিকারক বোমা।
পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি মঙ্গলবার কংগ্রেসে নোটিশ করেছে এই অস্ত্র বিক্রির বিষয়ে। যুক্তরাষ্ট্র কংগ্রেসের সদস্যরা ইয়েমেনে বেসামরিক লোকজনের প্রাণহানিতে ক্ষোভ প্রকাশ করেছেন। এ বছরে তারা রিয়াদের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি বন্ধ করতে চেষ্টা করে ব্যর্থ হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় অস্ত্র বিক্রি অনুমোদন করা সত্ত্বেও এ বিষয়ে চুক্তি স্বাক্ষর বা বোঝাপড়া হয়েছে কিনা তা নিশ্চিত করে বলা হয় নি।

Facebook Comments Box


Posted ১:০৩ অপরাহ্ণ | বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০