শনিবার, মার্চ ৭, ২০২০

সৌদি আরবে রাজপরিবারের তিন সিনিয়র সদস্য আটক

  |   শনিবার, ০৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

সৌদি আরবে রাজপরিবারের তিন সিনিয়র সদস্য আটক

সৌদি আরবে রাজপরিবারের তিন সিনিয়র সদস্যকে আটক করা হয়েছে। এদের মধ্যে বাদশাহ সালমানের ভাইও আছেন। কিন্তু কেন তাদের আটক করা হয়েছে সেটার কারণ এখনও ব্যাখ্যা করা হয়নি।
তিনজনের দু’জন খুবই প্রভাব বিস্তারকারী ব্যক্তি। অনেকে এই আটকের ঘটনাকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতাকে আরও শক্ত করার পদক্ষেপ হিসেবে বিবেচনা করছেন।
এর আগে ২০১৭ সালে যুবরাজের সালমানের আদেশে বেশ কিছু সৌদি রাজ ব্যক্তিত্ব, মন্ত্রী ও ব্যবসায়ীকে রিয়াদের রিৎজ-কার্লটন হোটেলে আটক করা হয়।
মোহাম্মদ বিন সালমানকে ২০১৬ সালে তার বাবা যুবরাজ ঘোষণা করেন। সৌদির এই শাসক বেশ সমালোচিত ব্যক্তি।
ওয়াল স্ট্রিট জার্নালে প্রথম এই আটকের খবর প্রকাশ হয়। সেখানে বলা হয়, শুক্রবার সকালে তাদের আটক করা হয়েছে। আটক তিনজনের একজন আহমেদ বিন আব্দুল আজিজ, সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ এবং চাচাতো ভাই প্রিন্স নওয়াফ বিন নায়েফ।
মোহাম্মদ বিন নায়েফ সৌদির ইন্টেরিয়র মিনিস্টার ছিলেন। ২০১৭ সালে মোহাম্মদ বিন সালমান তাকে দায়িত্ব থেকে সরিয়ে গৃহবন্দী করেন। এর আগে তিনি মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের কাছের, এবং বিশ্বাসের সঙ্গী ছিলেন।
৭৮ বছর বয়সী প্রিন্স আহমেদ বিন আব্দুল আজিজ রাজার একমাত্র জীবিত ভাই। ২০১৮ সালে তিনি লন্ডনের বিক্ষোভকারীদের কাছে যুবরাজকে নিয়ে সমালোচক মন্তব্য করেন। যদিও পরে তিনি বলেন, তিনি ভুল বুঝেছিলেন।
দু’জনেই সিংহাসনে বসতে যাওয়া ৩৪ বছর বয়সী যুবরাজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, রক্ষীরা মাস্ক ও কালো পোশাক করে রাজবাড়িতে প্রবেশ করে, সবকিছু তন্নতন্ন করে সার্চ করে।
যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রবল রক্ষণশীল দেশটির অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের কথা বলে ২০১৬ সালে আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেন। সেই সঙ্গেই অনেক অনেক স্ক্যান্ডালেও জড়িয়ে পড়েন তিনি। তার মধ্যে ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সৌদি সাংবাদিক খাশোগি হত্যা একটি।
ইয়েমেনের যুদ্ধ নিয়েও সমালোচিত হন তিনি। সেখানে সরকারপন্থীদের সমর্থন দেয় সৌদি, নারী অধিকার কর্মীদের সঙ্গে কঠোর ব্যবহার করা হয়। বর্তমানে করোনা ভাইরাসের বিস্তার রোধের পদক্ষেপ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে সৌদি আরব।


Posted ১১:৩৫ অপরাহ্ণ | শনিবার, ০৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১