শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে শরনার্থীদের দুর্দশার চিত্রায়ণ

  |   সোমবার, ২১ জুন ২০২১ | প্রিন্ট  

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে শরনার্থীদের দুর্দশার চিত্রায়ণ

বিশ্ব শরনার্থী দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বিশ্বের বিভিন্ন অঞ্চলে শরনার্থীদের দুর্দশার চিত্র তুলে ধরেছে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
চলচ্চিত্রের শরণার্থী সংকট এবং বাস্তুচ্যুতদের দুর্দশার চিত্র তুলে ধরেছেন তারা। দুইটি সেশনে ইরাক, মরক্কো, ফিলিস্তিন, আফগানিস্তান, লেবাননসহ বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের শরণার্থীবিষয়ক ১৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয় এ আয়োজনে।
করোনার কারণে এ বছর উৎসবটি অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের তরুণ স্বপ্নবাজ চলচ্চিত্র নির্মাতাদের হাত ধরে তৈরি হওয়া এসব চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে উন্মুক্তভাবে। বিশ্ব শরণার্থী দিবসকে স্মরণীয় করে রাখতে আইআইইউএসএফএফ এর ‘শর্ট ফিল্ম অন রিফিউজি’ ক্যাটাগরিতে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত চলচ্চিত্রসমূহ নিয়ে ১৯-২০ জুন এই চলচ্চিত্র প্রদর্শনী অনলাইন লাইভ স্ক্রিনিং করছে তারা। এছাড়াও গত ১২ জুন থেকে আইআইইউএসএফ- এর অফিশিয়াল ওয়েবসাইট (iiusff.com)- এ একটি ত্রিমাত্রিক (3D) স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন- ইউএনএইচসিআর’র সহযোগিতায় ‘টেক ইয়োর ক্যামেরা, ফ্রেম ইয়োর ড্রিম’ স্লোগানে ১৩ তম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (আই আই ইউএসএফএদ) আয়োজিত হচ্ছে। দুইদিন ব্যাপী এই আয়োজনে বিশ্বের শরণার্থী সংকট এবং বাস্তুচ্যুতদের দুর্দশার বিষয়ে আলোকপাত করার চেষ্টা করবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।
চলচ্চিত্র প্রদর্শন শেষে একটি লাইভ ডিসকাশন সেশনের (আলোচনা অনুষ্ঠান) আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। আলোচনা অনুষ্ঠানে IIUSFF Talks এর আয়োজনে “What is the right narrative approach to representing refugees in film” বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ড. এএসএম আলি আশরাফ, ইউএনএইচসিআর’র বাংলাদেশ শাখার সিনিয়র কমিউনিকেশন/ পিআই এসিসট্যান্ট ইফফাত ইয়াসমিন, চলচ্চিত্র নির্মাতা প্রসুন রহমান, চলচ্চিত্র নির্মাতা জসীম আহমেদ এবং পরিচালক প্যাট্রিক বডেনহাম।
শরণার্থীদের নিয়ে নির্মিত চলচ্চিত্র কেমন হওয়া উচিত আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএসএম আলি আশরাফ বলেন, চলচ্চিত্রে সঠিক ন্যারেটিভ কী তা নিয়ে কোনো নির্দিষ্ট মানদন্ড থাকা উচিত নয়। নির্মাতাদের লক্ষ্য গল্প বলা, একটি ভিন্ন এপ্রোচ সৃষ্টি করা, বিশেষত শরণার্থীদের নিয়ে নির্মিত সিনেমাগুলোর ক্ষেত্রে। সেটি সাধারণ জনগণের কাছে গ্রহণযোগ্য হতেও পারে আবার নাও হতে পারে।
পরিচালক প্যাট্রিক বডেনহাম বলেন, বর্তমানে শরণার্থীদের নিয়ে বৃত্তের বাইরে গিয়ে কাজগুলো বিশ্বের মানুষদের কাছে শরণার্থীদের চিত্র তুলে ধরছে। সৃজনশীল চিত্রায়নের মাধ্যমে বিভিন্ন ন্যারেটিভ প্রচারেও ভূমিকা রাখছে এ চলচ্চিত্রসমূহ।
পুরস্কার ও সম্মাননা:
এই আয়োজনে অংশগ্রহণকারীদের জহির রায়হান শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার, তারেক মাসুদ শ্রেষ্ঠ উদীয়মান পরিচালক পুরস্কার. শরণার্থী বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার, বেস্ট ওয়ান মিনিট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড, শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র পুরস্কার, অন্যান্য ক্ষেত্রে শীর্ষ ৫০টি চলচ্চিত্রের নির্মাতা পাবেন প্রশংসাপত্র ও ক্রেস্ট ইত্যাদি দেয়া হবে।

Facebook Comments Box


Posted ১২:৪৮ অপরাহ্ণ | সোমবার, ২১ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১