সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

স্মার্টফোন জীবাণুমুক্ত করবেন যেভাবে

ডেস্ক   |   সোমবার, ১৬ মার্চ ২০২০ | প্রিন্ট  

স্মার্টফোন জীবাণুমুক্ত করবেন যেভাবে

স্মার্টফোনের মাধ্যমে ও জীবাণু ছড়ায়। তাই নিয়মিত ফোন পরিষ্কার রাখা উচিত। কী করে পরিষ্কার রাখবেন আপনার ফোন। উপায় জানিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির তাদের ওয়েবসাইটে জানিয়েছে কীভাবে আইফোনসহ অন্যান্য স্মার্টফোন পরিষ্কার রাখা যাবে।
ওয়েবসাইটে বলা হয়েছে, ৭০ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস ব্যবহার করে ফোনের বাইরের অংশগুলো পরিষ্কার করা যেতে পারে। ব্লিচ কখনওই ব্যবহার করা উচিত নয়। পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যেন ফোনের কোনও খোলা মুখে আর্দ্রতার স্পর্শ না থাকে।
ফোনে কালি, ডাই, নোংরা, খাদ্যকণা, তেল বা লোশন পড়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি পরিষ্কার করুন। এক্ষেত্রেও সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে নরম, সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। ফ্রন্ট গ্লাসে থাকে ওলিওফোবিক আস্তরণ। তাতে ফিঙ্গারপ্রিন্টের দাগ পড়ে গেলে মুছতে নরম কাপড় দিয়ে ভাল করে মুছে নিন।
সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে দিন। এবার নরম, সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। লেন্সের কাপড় হলে খুব ভাল হয়। ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করবেন না। ফোনের কোনও খোলা মুখে যেন আর্দ্রতা স্পর্শ না করে। খেয়াল রাখবেন হাইড্রোজেন পারক্সাইড রয়েছে এমন ক্লিনার, উইন্ডো ক্লিনার বা ঘর পরিষ্কার করার ক্লিনার দিয়ে কখনও পরিষ্কার করবেন না।

Facebook Comments Box


Posted ১০:২৬ অপরাহ্ণ | সোমবার, ১৬ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১