মঙ্গলবার, মার্চ ১৭, ২০২০

স্লোভেনিয়াতে মহামারি রূপ নিচ্ছে করোনা, আক্রান্ত ২৫৩

ডেস্ক   |   মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

স্লোভেনিয়াতে মহামারি রূপ নিচ্ছে করোনা, আক্রান্ত ২৫৩

মধ্য ইউরোপের ছোট্ট দেশ স্লোভেনিয়াতে মহামারি আকার ধারণ করছে করোনাভাইরাস (কোভিড-১৯)।সর্বশেষ রিপোর্ট অনুযায়ী স্লোভেনিয়াতে প্রায় ২৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে একজনের।
স্লোভিয়াতে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত করা হয় এ মাসেরই চার তারিখে এবং আক্রান্ত ব্যক্তি মূলতঃ মরোক্কো থেকে ফেরার সময় ইতালি হয়ে স্লোভেনিয়াতে প্রবেশ করেছিলেন। এরপর থেকে ধীরে ধীরে স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানা ছাড়িয়ে অস্ট্রিয়ার সীমান্তবর্তী এবং স্লোভেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মারিবোর, পোর্ট সিটি খ্যাত কপার, নোভা গোরিছা, ক্রানিয়ে, ছেলইয়ে, ম্যাটলিকা সব জায়গায় এই ভাইরাসের বিস্তার ঘটেছে এবং প্রতিনিয়তই এ ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা বাড়ছে।
ইতোমধ্যে স্লোভেনিয়ার স্বাস্থ্যমন্ত্রী আলেস শাবেদার করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে জরুরি অবস্থার ডাক দিয়েছেন। সোমবার থেকে দেশটির অভ্যন্তরে সকল ধরনের গণপরিবহন চলাচলকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে এবং নির্দিষ্ট কিছু জায়গা ছাড়া অন্য কোথাও ট্যাক্সিও চলাচল করছে না।
দেশটির রাজধানী লুবলিয়ানাতে অবস্থিত ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে সকল ফ্লাইট নিষিদ্ধ করা হয়েছে। যা আজ মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে।
মিউজিয়াম, গ্যালারি, রেস্টুরেন্ট এবং কফিশপসহ যেখানে অনেক মানুষের সমাগম হয় এমন সকল প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং পরিস্থিতির উন্নতি না ঘটা পর্যন্ত স্লোভেনিয়াতে সকল শিক্ষা-প্ৰতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোস্ট অফিস, ব্যাংক, ফার্মেসি, পেট্রোল স্টেশন এবং প্রয়োজনীয় প্রতিষ্ঠান ছাড়া বাকী সকল ধরনের প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
মার্কাটোর, ফামা, স্পার, লিডল, হফারসহ যাবতীয় চেইনশপগুলো তাদের কর্মঘণ্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে এবং প্রত্যকটি শপে একসঙ্গে একজন কিংবা একই পরিবারের সদস্য ছাড়া অন্য কাউকে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। সুপারশপগুলোতে নিত্য প্রয়োজনীয় অনেক জিনিসের ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। ক্রেতাদের অনেকে তাদের প্রয়োজনীয় জিনিস না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরছেন।
রাস্তা-ঘাঁট কিংবা দর্শনীয় স্থানগুলো এখন অনেকটাই ফাঁকা। পার্শ্ববর্তী রাষ্ট্র ইতালির সঙ্গে ইতোমধ্যে স্লোভেনিয়ার সীমান্ত সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে এবং অস্ট্রিয়া ও ক্রোয়েশিয়া হাঙ্গেরির সীমান্তে স্পেশাল মেডিকেল চেক পোস্ট বসানো হয়েছে ও যানবাহন প্রবেশের ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে।


Posted ৭:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১