বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

হজযাত্রীদের জন্য মক্কায় তৈরি হচ্ছে বিশ্বের বড় ছাতা

ডেস্ক   |   সোমবার, ২০ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

হজযাত্রীদের জন্য মক্কায় তৈরি হচ্ছে বিশ্বের বড় ছাতা

মদিনায় মসজিদে নববি চত্বরের সেই ছাতার কথা হয়তো সবার জানা। তবে এবার পবিত্র নগরী মক্কায়ও বানানো হচ্ছে একটি বিশাল ছাতা। আর এই ছাতাটিই হবে বিশ্বের সবচেয়ে বড়। লাখ লাখ হজযাত্রীর কথা মাথায় রেখে মক্কায় সব থেকে বড় ছাতা তৈরির সিদ্ধান্ত নিয়েছে সৌদি প্রশাসন।
আরবের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, কাবা শরিফের আঙিনায় তৈরি করা হচ্ছে এই ছাতা। নির্মাণাধীন একেকটি ছাতার নিচে অবস্থান করতে পারবে আড়াই হাজার ধর্মপ্রাণ মুসলমান। আরবের তাপদাহ থেকে সুরক্ষা দিতেই এই ছাতাগুলো নির্মাণের পদক্ষেপ নেয়া হয়েছে। ২০১৪ সালেই এই ছাতা তৈরির সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। জানা গিয়েছে, ৩০ মিটার উচ্চতায় স্থাপন করা হচ্ছে ছাতাগুলো।
এক একটি ছাতা দৈর্ঘ্যে এবং প্রস্থে ৫৩ মিটার। অর্থাৎ এর পরিধি দুই হাজার ৮০৯ বর্গমিটার। সৌদি প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ‘জেনারেল প্রেসিডেন্সি টু হলি মস্ক’ নামের একটি কোম্পানিকে এই ছাতা নির্মাণ কাজের বরাত দেওয়া হয়েছে। তবে এই ছাতা তৈরির প্রযুক্তিটি নেয়া হয়েছে জাপান থেকে।
এক একটি ছাতার ওজন প্রায় ১৬ টন অর্থাৎ ১৬ হাজার কেজি। তবে ওই এলাকায় মোট আটটি ছাতা বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই ছাতার নিচে এক সাথে বসে নামাজ পড়তে পারবে প্রায় চার লাখ মুসলিম। প্রতিটি ছাতার নিচে থাকছে বসার জায়গা। এমনকি ঘড়ি ও এইচ ডি স্ক্রিনও থাকছে ওই ছাতার তলায়। ওই ছাতাগুলো একসাথে মেলে ধরলে ফুলের বাগানের মতো দৃষ্টি নন্দন লাগবে বলেও জানিয়েছে সৌদি সরকার।

Facebook Comments Box


Posted ১০:২৭ পূর্বাহ্ণ | সোমবার, ২০ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০