মঙ্গলবার, জুন ২, ২০২০

হজ নিয়ে সিদ্ধান্ত আসতে পারে ১৫ জুনের মধ্যে: ধর্ম প্রতিমন্ত্রী

ডেস্ক   |   মঙ্গলবার, ০২ জুন ২০২০ | প্রিন্ট  

হজ নিয়ে সিদ্ধান্ত আসতে পারে ১৫ জুনের মধ্যে: ধর্ম প্রতিমন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণ কমায় ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে পবিত্র কাবা ও মসজিদে নববী। যে কারণে পবিত্র হজ অনুষ্ঠান নিয়ে সৃষ্ট অনিশ্চয়তা কমে আসছে। এ বিষয়ে ১৫ জুনের মধ্যে দেশটির সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে পবিত্র হজের কেন্দ্রবিন্দু সৌদি আরবের পবিত্র কাবা এবং মসজিদে নববী সাধারণ মুসুল্লিদের জন্য বন্ধ রেখেছিল সৌদি সরকার। দুই মাসের বেশি সময় পর তা আবার সীমিত আকারে খুলে দিয়েছে বলে জেনেছি। আমরাও আসন্ন হজের জন্য নিবন্ধনসহ সব ধরণের প্রস্তুতি নিয়ে বসে আছি।
করোনার কারণে এতদিন বন্ধ ছিল সৌদি আরবের বিভিন্ন কার্যক্রম। দেয়া হয়েছিল কঠোর লকডাউন, সঙ্গে ছিলো কারফিউ। এতে পবিত্র হজ অনুষ্ঠানে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে ধীরে ধীরে সৌদিতে কমতে শুরু করেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে সৌদিতে রবিবার থেকে মক্কা ছাড়া অন্য শহরগুলোর মসজিদে নামাজ আদায়ের অনুমতি মিলেছে। দেশটিতে একই সঙ্গে চালু হচ্ছে অভ্যন্তরীণ বাস, ট্রেন ও বিমান চলাচলও।
শেখ মো. আবদুল্লাহ বলেন, এই বছর বাংলাদেশসহ বহির্বিশ্বের হজযাত্রীরা হজ পালন করতে পারবে কিনা তা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। সব বিষয় বিবেচনা করে সে সিদ্ধান্ত নেবে সৌদি সরকার। আমরা আসা করছি এ ব্যাপারে তারা আগামী ১৫ জুনের মধ্যে আমাদের সিদ্ধান্ত জানাবে। তাদের সিদ্ধান্ত পাওয়া মাত্রই বাংলাদেশ প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবে।


Posted ৭:৩৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]