• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    হাজীদের জন্য মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না সুস্পষ্ট নির্দেশনা

    অনলাইন ডেস্ক | ১০ মে ২০১৭ | ১১:৫৫ পূর্বাহ্ণ

    হাজীদের জন্য মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না  সুস্পষ্ট নির্দেশনা

    আসন্ন হজ মওসুমে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় বাড়ি ও ক্লিনিক ভবন ভাড়া করতে ৯ সদস্যের কমিটি গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। একই সঙ্গে কমিটিকে মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না বলে সুস্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে। আগামী সপ্তাহের শেষের দিকে সৌদি আরব সফর করে ধর্ম মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠাবেন কমিটির সদস্যরা। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।


    মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. হাফিজউদ্দিনকে আহ্বায়ক ও বাংলাদেশ হজ অফিস জেদ্দা, সৌদি আরবের কনসালকে (হজ) সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে।

    ajkerograbani.com

    গঠিত কমিটিতে অন্যান্যের মধ্যে রয়েছেন, বাংলাদেশ হজ অফিস জেদ্দা, সৌদি আরবের কাউন্সিলর (হজ) মো. মাকসুুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. শরাফত জামান, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সহকারী একান্ত সচিব মো. শফিকুল ইসলাম শফিক, কনসাল জেনারেল, কনসুলেট জেনারেল অব বাংলাদেশ, জেদ্দা কর্তৃক মনোনীত দু`জন প্রতিনিধি, রাষ্ট্রদূতের একজন প্রতিনিধি, ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. শহীদুল্লাহ তালুকদার ও ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ।

    সূত্রে জানা গেছে, হজযাত্রীদের সুবিধার্থে বিশেষ করে বয়স্কদের জন্য সহজে যাতায়াত ও চলাফেরার কথা চিন্তা করে আসন্ন হজ মওসুমে মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না বলে সুস্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে। বাড়ি ভাড়া ও এ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করতে কমিটির কার্যপরিধিও নির্ধারণ করে দেয়া হয়েছে।

    কার্যপরিধিতে বলা হয়েছে, প্রতি চার থেকে ছয়জন হজযাত্রীর জন্য সংযুক্ত টয়লেটসহ একটি কক্ষ অনুপাতে বাড়ি/হোটেল ভাড়া করবে। মক্কায় পাহাড়ের উপর বাড়ি ভাড়া করা যাবে না। সমতল ভূমিতে মিসফালাহ এলাকার ইব্রাহিম খলিল রোডে কিংবা এরুপ সমতল এলাকা হারামে যাতায়াত সহজ এলাকায় বাড়ি/হোটেলকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় আনতে হবে।

    এ ছাড়া মক্কা ও মদিনার হারাম এলাকার কাছাকাছি সরকার ঘোষিত প্যাকেজভিত্তিক হজ প্যাকেজে বর্ণিত দূরত্ব অনুসারে মক্কা ও মদিনায় প্রয়োজনীয় সংখ্যক বাড়ি বা হোটেল ভাড়ার ব্যবস্থা করবে কমিটি। প্রকৃত মালিকের বাড়ি বা হোটেলগুলো সরজমিন পরিদর্শন করে নির্ধারিত দূরত্ব ও সমতল এলাকায় উত্তম সুযোগ সমৃদ্ধ চিহ্নিত ও আলোচনা করে যৌক্তিক দরে ভাড়া করতে নির্দেশনা দেয়া হয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757