• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    হিজাব পরায় সমাবর্তনে যেতে পারলেন না মেধাবী ছাত্রী

    ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০১৯ | ৩:২৪ অপরাহ্ণ

    হিজাব পরায় সমাবর্তনে যেতে পারলেন না মেধাবী ছাত্রী

    ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে ধর্ম নিরপেক্ষ গণতান্ত্রিক দেশ হিসাবে বিশ্ব জুড়ে সুনাম কুড়িয়েছিলো ভারত। কিন্তু ধর্মভিত্তিক দল বিজেপি ক্ষমতায় আসার পর থেকে সেই নীতি থেকে অনেক দুরে চলে গেছে মোদির দেশ। প্রতিদিনই সেখানে সংখ্যালঘু মুসলিম নিগৃহের নানা খবর উঠে আসে স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে। সম্প্রতি ধর্শের কারণেই বৈষম্যের শিকার হয়েছেন এক মেধাবী মুসলিম ছাত্রী। হিজাব পরায় তাকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিতে দেয়া হয়নি। এ ঘটনার প্রতিবাদে গোল্ড মেডেল নিতে অস্বীকার করেছেন ওই শিক্ষার্থী।


    স্থানীয় সংবাদ মাধ্যম কলকাতাটুয়েন্টিফোর জানায়, এ ঘটনা ঘটেছে ভারতের পুদুচেরি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে।


    পত্রিকাটি জানায়, পুদুচেরী বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ বিভাগে স্নাতোকত্তরে সর্বোচ্চ নম্বরের পান রাবিহা আব্দু রেহিম নামের ওই শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল জওহরলাল নেহরু অডিটরিয়ামে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার হাত থেকেই মেডেল নেয়ার কথা ছিল রাহিবার। কিন্তু হিজাব পরে আসার অজুহাতে তাকে সেই অনুষ্ঠানে ঢুকতেই দেওয়া হয়নি।

    সেদিনের ঘটনা নিয়ে ২০১৮-র ব্যাচের ওই ছাত্রী জানান, রাষ্ট্রপতি আসার খানিক আগেই তিনি অডিটোরিয়ামে প্রবেশ করতে গিয়েছিলেন। কিন্তু অডিটোরিয়ামের প্রধান ফটকে নিরাপত্তারক্ষীরা তাকে বাধা দেয়। বলা হয়, হিজাব খুলে না এলে ভিতরে ঢুকতে দেওয়া যাবে না। কিন্তু নিরাপত্তারক্ষীদের এই আবদার মানতে রাজি হননি রাহিবা। পরে রাষ্ট্রপতি অনুষ্ঠান থেকে বেরিয়ে যাওয়ার পর তাকে অডিটোরিয়ামে প্রবেশের অনুমতি দেওয়া হয়। কিন্তু তখন অনুষ্ঠানে যেতে অস্বীকার করেন বিক্ষুব্ধ রাহিবা।

    এ নিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমে অভিযোগ করে রাহিবা বলেন, ‘আমার সঙ্গে যে দুর্ব্যবহার করা হয়েছে, তার প্রতিবাদে আমি পদক নিতে অস্বীকার করি। নিরাপত্তারক্ষীরা আমাকে সমাবর্তন অনুষ্ঠানে ঢুকতে বাধা দেয়। ওরা সন্দেহের চোখে দেখছিল আমাকে। যেন আমি খারাপ কিছু একটা করার উদ্দেশ্যে সেখানে যেতে চাইছি।’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669