সোমবার, জুলাই ৫, ২০২১

হৃদয়জয়ী নেতৃত্বের পথ : নেতৃত্বের গাইডলাইন

পদ্মা ডেস্ক   |   সোমবার, ০৫ জুলাই ২০২১ | প্রিন্ট  

হৃদয়জয়ী নেতৃত্বের পথ : নেতৃত্বের গাইডলাইন

হৃদয়জয়ী নেতৃত্বের পথ বইটিকে বলা যেতে পারে নেতৃত্ব চর্চা ও নেতৃত্ব উন্নয়ন বিষয়ে একটি গাইডলাইন। বইটিতে রয়েছে- নেতৃত্ব উন্নয়নের শিল্পকলা, নেতৃত্ব চর্চায় সহায়ক উপায়, নেতৃত্ব তৈরির সময়োপযুগী গাইডলাইন, নেতৃত্বে দক্ষতা অর্জনের কৌশল এবং সার্থক নেতাদের সফলতার পদ্ধতি।
হৃদয়জয়ী নেতৃত্বের পথ বইটিতে অনেক প্রশ্নের উত্তর মিলবে। যেমন- কিভাবে রচিত হবে গণভিত্তি? কিভাবে আসবে গণজোয়ার? কিভাবে হবে গণমুক্তি? কিভাবে ধরে রাখবে গণআস্থা? কিভাবে হবে জননেতা থেকে প্রিয়নেতা? কিভাবে করবে মানুষের হৃদয় জয়? কিভাবে নেতা সাফল্য লাভ করেন? কিভাবে নেতা পরিবর্তনের অনন্য রূপকার হয়ে ওঠেন? কিভাবে নেতা সঠিক সময়ে সঠিক কাজটি করেন? কিভাবে নেতা মানুষকে অনুপ্রাণিত করেন? কিভাবে নেতা চিন্তার কেন্দ্রস্থলে আমি না রেখে আমরা রাখেন? কিভাবে নেতা পরের জন্যে করলে নিজের জন্য করা হয় মন্ত্রে অনুপ্রাণিত হন?
কেন নেতৃত্ব চর্চায় আপনাকেই এগিয়ে আসতে হবে? কেন আপনাকেই পরিবর্তনের রূপকার হয়ে ওঠতে হবে? কেন নেতৃত্বের বিকাশে সঠিক অনুশীলন করতে হবে? কেন উজ্জীবন উদ্ভাবন উন্নতিসাধন আপনাকেই করতে হবে? কেন সততা যোগ্যতা দায়িত্বশীলতাকে গুরুত্ব দিতে হবে? কেন দুঃসময়েও পরিকল্পিত লক্ষ্য অর্জনে সচেষ্ট থাকতে হবে? আগামীর নেতৃত্ব কেমন হবে? আগামীর নেতৃত্বের চ্যালেঞ্জগুলো কী? বাংলাদেশে নেতৃত্বের কী ধরনের সংকট রয়েছে? নেতৃত্বের কোনো আদর্শ মডেল আছে কী? প্রতিটি মানুষই কিভাবে নেতৃত্ব চর্চা করতে পারে? পদ-পদবী-কর্তৃত্ব ছাড়াও নেতৃত্ব দেওয়ার উপায় কী?
হৃদয়জয়ী নেতৃত্বের পথ বইটিতে জানা যাবে- মানবপ্রেমী নেতাদের মানুষের হৃদয় জয়ের কথা। স্বপ্নীল নেতৃত্বের আকাঙ্ক্ষায় উদ্বেলিতদের কথা। স্বপ্ন প্রয়াস উৎকর্ষ সার্থকতার কথা। নিজের আখের না গুছিয়ে পরের কল্যাণে নিবেদিত হবার কথা। দেশের চিন্তা করার নেতৃত্বের কথা। হৃদয়জয়ীদের কালোত্তীর্ণ হবার কথা। নেতৃত্বের সংকটে জাতির অবস্থা কেমন হয়। নেতা আত্মকেন্দ্রিক হলে কর্মীরা কেমন হয়। অর্থবহ নেতৃত্বে টেকসই উন্নয়ন কেমন হয়। আলোকিত নেতার সার্থক প্রচেষ্টা কেমন হয়। স্বপ্নের পথে পথচলা নেতার কর্মীরা কেমন হয়। ব্যক্তিকেন্দ্রিক চিন্তা না করে কাজকেন্দ্রিক চিন্তা করলে কেমন হয়।
অর্থবহ নেতৃত্ব আলোকিত নেতায় শীর্ষক প্রথম অধ্যায়ে রয়েছে- নেতার পরিচয়, নেতৃত্বের ধারণা, নেতৃত্বের প্রকারভেদ, নেতার প্রয়োজনীয় গুণাবলি, নেতার কার্যাবলি ও দায়িত্ব, নেতৃত্বের তত্ত্ব, নেতৃত্বের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, নেতৃত্ব প্রসঙ্গে অযৌক্তিক বিবেচনা ও নেতৃত্বের শৈলী।
সার্থক নেতায় টেকসই উন্নয়ন শীর্ষক দ্বিতীয় অধ্যায়ে রয়েছে- নেতৃত্ব ও ব্যবস্থাপনা, নেতৃত্ব ও যোগাযোগ, নেতৃত্ব ও জনরায়, নেতৃত্ব ও দল, নেতৃত্ব ও জনগণ, নেতৃত্ব ও প্রতিনিধিত্ব, নেতৃত্বের বৈধতা, নেতৃত্ব ও কর্তৃত্ব, নেতৃত্ব ও উন্নয়ন, নেতৃত্ব ও ক্ষমতা, নেতৃত্ব ও গণতন্ত্র, নেতৃত্ব ও সংগঠন, নেতৃত্ব ও পরিবার, নেতৃত্ব ও রাজনীতি, নেতৃত্ব ও কর্মী-অনুসারী, নেতৃত্ব ও আবেগ, নেতৃত্ব ও কর্মসূচি ও নেতৃত্বের শিল্পকলা।
মানুষ মানুষের জন্য শীর্ষক তৃতীয় অধ্যায়ে রয়েছে- মানবাধিকার, নারীর অধিকার, মৌলিক অধিকার, নাগরিক অধিকার, শিশু অধিকার, ন্যায়বিচার, মৌলিক চাহিদা ও দারিদ্র বিমোচন।
চর্চা থেকেই নেতৃত্বের বিকাশ শীর্ষক চতুর্থ অধ্যায়ে রয়েছে- সেবক থেকেই নেতা, সাধারণ থেকেই অসাধারণ, পেশাদারিত্বে নেতৃত্বের উন্নতি, কর্মক্ষেত্রে ঈর্ষা নেতৃত্বে বেমানান, নেতৃত্বে প্লাসপয়েন্ট লেখালেখি, কথা হবে যেমন, বক্তৃতা দেয়ার কৌশল ও নেতৃত্ব বিকাশে সমস্যা।
স্বপ্নের পথে প্রজন্ম থেকে প্রজন্ম শীর্ষক ৫ম অধ্যায়ে রয়েছে- যা-ই হও না কেন ভালো কিছু হও। আপনার অভ্যাসই আপনার মূল্য। সময়কে বুদ্ধিমত্তার সাথে ব্যবহার। মন যেটা সায় দেয়, তা-ই করো। কাজ, খাদ্য, পানি ও লবণের নিশ্চয়তা। নিরবচ্ছিন্ন জ্ঞান অর্জন। যত দ্রুত সম্ভব শুরু করে দিন।
সঠিক পরিশ্রম আনবে সফলতা। পথ ও উপায় বের করতে হবে। প্রচারের চেয়ে উন্নয়ন জরুরি। অজুহাত যেন লক্ষ্যচ্যুত না করে। লক্ষ্য স্থির করে নেওয়া গুরুত্বপূর্ণ। সেটাই করো, যা মন চায়। মানুষের চাহিদাকে গুরুত্বদান। দুর্দান্ত কী করা যায় তা নিয়ে ভাবুন। লেগে থাকতে জানতে হবে। যা পারেন তার সবই করতে হবে। বিনিয়োগের অর্থ হারানো যাবে না। সত্য কথা বলবেন। স্বাস্থ্যকে গুরুত্ব দিতে হবে।
মানুষের গল্পটা শোনো। ভালোবাসার কাজটি বেছে নাও। কাজে মনোযোগী হতে হবে। আমি মানি না বলতে শিখুন। চারপাশের মানুষের জন্য কিছু করো। অভিজ্ঞতালব্ধ জ্ঞানই প্রকৃত জ্ঞান। যা আছে তা থেকেই ভালো কিছু বের করে আনতে হবে। জীবনের উদ্দেশ্য নিয়ে ভাবতে হবে। দেশকে এগিয়ে নেওয়ার সংকল্প। অন্যদের থেকে ব্যতিক্রম হতে হবে।
উজ্জীবন উদ্ভাবন উন্নতিসাধন শীর্ষক ষষ্ঠ অধ্যায়ে রয়েছে- উদ্যোগ নিন, সংগঠক হোন। পরিচয় যোগাযোগ বন্ধন। পার্সোনাল ব্রান্ডিং। প্রাতিষ্ঠানিক ব্রান্ডিং। কান্ট্রি ব্রান্ডিং।
গণভিত্তি গণজোয়ার গণমুক্তি শীর্ষক সপ্তম অধ্যায়ে রয়েছে- কখনো হাল না ছাড়া। বদলালে নেতা বদলায় কর্মী। কঠিনেরে ভালোবাসেন নেতা। নেতা কী করবেন, কী করবেন না। সুশিক্ষা। আদর্শ নেতা হয়ে উঠুন। স্বপ্ন ও পরিবর্তন।
গণআস্থা ও আগামীর নেতৃত্ব শীর্ষক অষ্টম অধ্যায়ে রয়েছে- ক্রমোন্নতির প্রয়াস, জীবন ব্যবস্থাপনা, ভোগবাদী মানসিকতা পরিহার, নেতৃত্ব চর্চার সুযোগ নেয়া, নেতৃত্ব চর্চার বাঁধা দূর করা, সমস্যার সমাধান করা, কলুষতামুক্ত হওয়া ও দ্বিধা-দ্বন্ধ দূর করা।
জননেতা থেকে প্রিয়নেতা শীর্ষক নবম অধ্যায়ে রয়েছে- অপরের জন্য কষ্ট করায় মহত্ব। তারতম্য করার অধিকার নেই। নিজের বোঝা অন্যের ওপর না চাপানো। যা ভালো-লাগে তাই দান করো। যে দিকে এগুচ্ছেন, সেটাতে মনোযোগ দিন। দক্ষ না হতে পারাই আসল ব্যর্থতা। মানবিক মর্যাদার অবনমন করা যাবে না। কাজের জন্য চড়া মূল্য হাকাবেন না। পরিবর্তন নিজেকে দিয়েই শুরু করতে হয় । প্রাসঙ্গিক চিন্তাধারা। গুণগত পরিবর্তন। আপনার পরিস্থিতি আপনার নিয়ন্ত্রণে থাকবে। নেতার যা না করলেই নয়। সবশেষে রয়েছে তথ্যসূত্র।
হৃদয়জয়ী নেতৃত্বের পথ বইটিতে বলা হয়েছে- নেতৃত্ব আর কর্তৃত্বকে গুলিয়ে ফেলা ঠিক না। কর্তাই সব সময় নেতৃত্ব দেবেন আর বাকিরা অনুসরণ করবে এমন কোনো কথা নেই। পরিবেশ পরিস্থিতির আলোকে যে কেউ সঠিক সময়ে সঠিক কাজটি করার মাধ্যমে নেতৃত্বের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে পারে। নেতৃত্বকে ব্যক্তিকেন্দ্রিক চিন্তা না করে কাজকেন্দ্রিক চিন্তা করা উচিত। নেতৃত্বের মূল কথা কাজ। যে ব্যক্তির পদবি বড়, সেই বড় নেতা নয়। পদমর্যাদা বা আনুষ্ঠানিক কর্তৃত্ব ছাড়াও নেতৃত্ব দেওয়া সম্ভব। একজন নেতা যে সব সময়ের জন্যই নেতা, সব কাজেই নেতা- এমন কোনো কথা নেই। একজন মানুষই কখনো থাকতে পারে নেতার ভূমিকায়, কখনো কর্মীর ভূমিকায়, কখনো নিরব ভূমিকায়।
বইটি প্রকাশ করেছেন পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন পরিবার ডটনেট। বইটির অনলাইন পরিবশেক রকমারি ডট কম। সরাসরি পরিবেশক বিদেশে উচ্চশিক্ষায় সহায়তাকারী প্রতিষ্ঠান স্ট্যাডি সল্যুশন্স লিমিটেড এবং আইটি পাবলিশিং অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট হাউজ ক্যারিয়ার ইন্টেলিজেন্স। প্রথম মুদ্রণ জুলাই ২০২১। অফসেটে ছাপা ১৭ ফর্মার বইটিতে রয়েছে ২৭২ পৃষ্ঠা। দাম ৫০০ টাকা। লেখকের ইমেইল : anisur88@gmail.com


Posted ৫:০৩ পিএম | সোমবার, ০৫ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement