• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    হেফাজত নেতা মুনিরের দখলে বারিধারা মাদ্রাসা

    | ২৫ জানুয়ারি ২০২১ | ৯:০২ অপরাহ্ণ

    হেফাজত নেতা মুনিরের দখলে বারিধারা মাদ্রাসা

    রাজধানীর জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার ভারপ্রাপ্ত মোহতামিম মাওলানা নাজমুল হাসানকে সরিয়ে দখলে নিয়েছেন হেফাজতে ইসলামের অর্থ সম্পাদক মুফতি মুনির হোসাইন কাসেমী।


    নাজমুল হাসানের অনুপস্থিতিতে রবিবার রাতে উগ্রপন্থী ও বিতকির্ত এই নেতা তার অনুসারীদের নিয়ে মরহুম আল্লামা নূর হোসাইন কাসেমী প্রতিষ্ঠিত মাদ্রাসাটির দখল নেন বলে অভিযোগ পাওয়া গেছে। মাদ্রাসা দখলে নিতে তিনি নারায়ণগঞ্জ থেকে কিছু উগ্র অনুসারীকে বারিধারায় নিয়ে আসেন। মাদ্রাসার অভ্যন্তরে থাকা মুফতি মুনির হোসাইনের অনুসারী শিক্ষক ও উগ্র ছাত্ররা মাদ্রাসার সিনিয়র শিক্ষক ও ভারপ্রাপ্ত মোহতামিমের সহযোগী মুফতি জাকির হোসেনকে জিম্মি করে তাদের উদ্দেশ্য হাসিল করেন। এ সময়ে মুফতি জাকিরের মোবাইল কেড়ে নিয়ে তাকে একটি কক্ষে বন্দী করে রাখা হয়। বন্দী থাকা অবস্থায় তাকে শারিরীকভাবে লাঞ্ছিত করা হয়েছে বলেও জানা যায়। মাদ্রাসায় বর্তমানে থমথমে পরিবেশ বিরাজ করছে এবং মাদ্রাসার ছাত্ররা এ পরিস্থিতিতে নিজেদের ভবিষ্যত নিয়ে শঙ্কিত বলে জানিয়েছেন।

    ajkerograbani.com

    এসব বিষয়ে জানতে সোমবার মাওলানা নাজমুল হাসান ও মুফতি মুনির হোসাইনের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

    জানা গেছে, মাদ্রাসার শীর্ষ পদ দখলের ঘটনা শুনে ভারপ্রাপ্ত মোহতামিম মাওলানা নাজমুল হাসান প্রাণভয়ে আর মাদ্রাসায় আসার সাহস দেখাননি এবং তাকে মাদ্রাসায় না আসার জন্য বিভিন্নভাবে হুমকি প্রদান করা হয়েছে। অথচ মাওলানা নাজমুল হাসানকে নুর হোসাইন কাসেমী জীবদ্দশায় ভারপ্রাপ্ত মোহতামিম হিসেবে ঘোষণা করে যান। কিন্তু উগ্রপন্থীরা মাওলানা নাজমুল হাসানের নেতৃত্বে মাদ্রাসার সুষ্ঠু পরিবেশকে মেনে নিতে পারছিলেন না।

    সূত্রমতে, মাওলানা নুর হোসাই কাসেমী তাঁর জীবদ্দশায় ওসিয়ত করে গিয়েছেন তাঁর পরিবারের কোনো সদস্য বিশেষ করে তাঁর ছেলে জাবের কাসেমী যেন এ মাদ্রাসার কোনো পদে নিয়োগ না পায়। কিন্তু, কুচক্রিমহল নুর হোসাইন কাসেমীর ওসিয়ত বরখেলাপ করে তাঁর ছেলেকে ভুল বুঝিয়ে মাদ্রাসায় নিয়ে এসে মুহাদ্দিস হিসেবে বসিয়ে দেন। জাবের কাসেমীকে ঢাল বানিয়ে এ পদে বসানো ছিল মুফতি মুনিরের চক্রান্তের অংশ।

    সংশ্লিষ্টদের আশঙ্কা, সরকারবিরোধীদের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করার জন্য কৌশলে বারিধারা মাদ্রাসা দখলে নিয়ে ভবিষ্যতে হেফাজতে ইসলাম ও সরকারবিরোধী গোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়ন করাই হবে মুফতি মুনির হোসাইন ও তার সহযোগীদের মূল লক্ষ্য। মাদ্রাসা দখলে সরকারবিরোধী প্রভাবশালী আলেমরা মুফতি মুনিরের সকল ধরনের অপকর্মে পৃষ্ঠপোষকতা করছে বলে জানা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুহাদ্দিস, সরকারবিরোধী ষড়যন্ত্রে সহযোগী না হলে তাদেরকে অপমান করে মাদ্রাসা হতে বের করে দেওয়া হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

    মাদ্রাসাটির অবস্থান কূটনৈতিক পাড়ায় বিশেষ করে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছাকাছি হওয়ায় নিরাপত্তার দিক দিয়ে মাদ্রাসাটি অত্যন্ত স্পর্শকাতর। বারিধারা মাদ্রাসায় কোনোধরনের উগ্রপন্থী কার্যক্রম বহিঃবিশ্বের কাছে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক বার্তা দেওয়ার পাশাপাশি এদেশকে জঙ্গীবাদী বা উগ্রবাদী রাষ্ট্র হিসেবে প্রচার করার সুযোগ করে দিতে পারে।

    উল্লেখ্য, মাদ্রাসার পরিচালনা পর্ষদে যুদ্ধাপরাধী এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামী থাকায় মাদ্রাসাটির রেজিস্ট্রেশন ইতোপূর্বেই বাতিল করা হয়েছে। এ ধরনের কর্মকান্ডে প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে এর পরিণতি ভয়াবহ হতে পারে এবং অন্যান্য মাদ্রাসাগুলোতে এই জাতীয় ঘটনার পুণরাবৃত্তি হতে পারে বলে সংশিস্নষ্টরা আশঙ্কা করছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755