• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    হ্রদের নিচে জাদুঘর!

    অনলাইন ডেস্ক | ০৬ জুলাই ২০১৮ | ৬:০৭ পূর্বাহ্ণ

    হ্রদের নিচে জাদুঘর!

    দক্ষিণ আমেরিকার বলিভিয়ার দেশের টিটিকাকা হ্রদের পানির নিচে তৈরি করা হচ্ছে একটি ব্যতিক্রমধর্মী জাদুঘর। যেখানে সংরক্ষণ করা হবে হাজার-হাজার অমূল্য পাথর, মূর্তি, প্রাচীন ঐতিহাসিক চমকপ্রদ মূল্যবান সম্পদ। টিটিকাকা হ্রদের পানির নিচে এ জাদুঘরটি তৈরি করতে খরচ পড়ছে ১০ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি অর্থে প্রায় ৮৪ কোটি টাকা।


    এনডিটিভির এক প্রতিবেদনে বলিভিয়ার সংস্কৃতি মন্ত্রী উইলমা অ্যালানোকা-এর উদ্ধৃতি দিয়ে বলা হয়, এ জাদুঘরটিতে পর্যটকরাও আসতে পারবেন। একই সঙ্গে জাদুঘরটি প্রত্নতাত্ত্বিক, ভূতাত্ত্বিক ও জীববিজ্ঞানের বিভিন্ন গবেষণায়ও বেশ কাজে দিবে।


    প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, দক্ষিণ আমেরিকার পেরু ও বলিভিয়ার মাঝামাঝি জায়গায় অবস্থিত ৩ হাজার ৩০০ বর্গ মাইল আয়তনের এ টিটিকাকা হ্রদটির গভীরতা প্রায় ১ হাজার ২০০ ফুট। ইনকা সভ্যতারও অনেক আগে থেকে দক্ষিণ আমেরিকার আদিবাসী জনগোষ্ঠীর কাছে এই হ্রদটি পবিত্র হিসেবে গণ্য হয়ে আসছে। এরা আগে প্রত্নতত্ত্ববিদরা হ্রদের নিচের অনেক প্রাচীন সভ্যতার ধ্বংসাবশেষ খুঁজে পান। স্থানীয় লোককথা অনুযায়ী, এই হ্রদ থেকে দেবতা ভিরাকোচা উঠে আসেন ও তিয়াহুয়ানাচো নামের একটি জায়গায় আসেন প্রথম ‘এন্ডিয়ান’ (আন্দিজ পর্বতমালার অধিবাসী) মানুষ তৈরির করার জন্য।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673