• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

    | ১১ সেপ্টেম্বর ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ

    ১১১জন কবির কবিতা নিয়ে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬’

    পাঁচ বছর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয়েছিল কবিতায় এপার ওপারের অগ্রযাত্রা! উদীয়মান কবিদের প্ল্যাটফর্ম এই কাব্যসংকলনটি প্রথম থেকেই অনেকের প্রশংসা কুড়িয়েছিল। এই পাঁচ বছরে ‘কবিতায় এপার ওপার’ এর ৫ টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে এবং প্রায় তিনশত কবির এব বৃহৎ পরিবারে পরিণত হয়েছে পাঠক নন্দিত এই কাব্যসংকলনটি। ক’দিনের মাঝেই ১১১ জন কবির কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘কবিতায় এপার ওপার-৬! বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ মিলিয়ে ১২ জন অতিথি কবিসহ ৯৯ জন উদীয়মান কবির কবিতা স্থান পাবে এবারের কাব্যসংকলনে। উদীয়মান কবিদের মধ্যে বাংলাদেশ থেকে হারুন-অর-রশীদ, সোমা চৌধুরী, সুদীপ্ত ভট্টাচার্য, মাহফুজা আফরোজ সাথী, সাদিয়া শাহরিণ শিফা,সঞ্জয় বড়ুয়া, শাওন সাহা, রুম্পা হক,মোহাম্মদ ফয়েজ উদ্দিন পারভেজ,রুদ্র সাহাদাৎ এবং পশ্চিমবঙ্গ থেকে রয়েছেন সুস্মিতা চক্রবর্তী, সুপ্তোত্থিতা সাথী, সহেলী দে, সোহিনী ঘোষ, সার্থক ঘটক,শ্রাবণী গুপ্ত, শ্রেয়া ত্রিপাঠী,শ্রেয়া রায় চৌধুরী, শম্পিতা রেজসহ অনেকেই। নতুনদের পাশাপাশি অতিথি লেখকদের মধ্যে রয়েছেন মৃণাল বসু চৌধুরী (পশ্চিমবঙ্গ), আরণ্যক বসু (পশ্চিমবঙ্গ), হাসিবুর রেজা কল্লোল (বাংলাদেশ), রাজা ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ), ওয়াহিদ ইবনে রেজা (বাংলাদেশ), অজিতেশ নাগ (পশ্চিমবঙ্গ), তুষার কবির (বাংলাদেশ), রেজমান (পশ্চিমবঙ্গ),কালপুরুষ (বাংলাদেশ), অভীক রায় (পশ্চিমবঙ্গ), শাইখ সালেকিন (বাংলাদেশ), অনুব্রতা গুপ্ত (পশ্চিমবঙ্গ), মোহাম্মদ জোবায়ের (বাংলাদেশ)।


    এত বিশাল সংখ্যক কবির কবিতা নিয়ে এবারই প্রথম কাজ করেছে কাব্যসংকলনটি। এর কারণ জানতে চাইলে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, “হাঁটি হাঁটি পা পা করে একটি মাইল ফলক ছুঁয়ে ফেললো আমাদের ছোট্ট পরিবারটি। তাই এই প্রাপ্তির আনন্দটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতেই এবারের কবিতায় এপার ওপার-৬ সাজানো হয়েছে একটু ভিন্নভাবে। ৩৪০ জনের পাঠানো কবিতা থেকে ১১১ জনের একটি করে কবিতা নিয়ে আমরা সাজিয়েছি আমাদের এবারের আয়োজন। প্রতিবারের মতোই বই প্রকাশের কিছু সীমাবদ্ধতা থাকায় সকলের কবিতা বইয়ে স্থান করে দিতে পারিনি। সেজন্য আমারও কিছুটা খারাপ লেগেছে! তবে আমার মনে হয় এতে হতাশ হবার তেমন কিছু নেই, আমরা আছি সবসময়, সকল নবীন কবিদের পাশে, পরেরবার নিশ্চই সুযোগ আসবে!অন্যান্যবার যদিও নভেম্বরের কলকাতা-বাংলাদেশ বইমেলা সামনে রেখে কাব্যসংকলনটি প্রকাশ করা হয়, কিন্তু এবার করোনাকালীন পরিস্থিতির জন্য কলকাতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছেনা। তাই সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বইটি প্রকাশ হবার সম্ভাবনা রয়েছে”।


    ‘কবিতায় এপার ওপার-৬’ এর ভূমিকা লিখেছেন বাংলাদেশের প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন। তিনি বলেন, ‘নবীন কবির লেখনীতে উঠে এসেছে সময়ের স্রোতধারা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবিদের নিয়ে সম্পাদিত এই সংকলন আমাকে মুগ্ধ করেছে। উদীয়মান কবিদের কবিতা সময়ের প্রেক্ষিতে নতুন ভুবন। ঐতিহ্যের ধারাবাহিকতায় এই যাত্রা আগামীর নির্মান। আমরা সবসময় সাহিত্যের ¯স্রোতকে বেগবান দেখতে চাই। এই স্রোত যেন অবরুদ্ধ না হয় এই প্রত্যাশা থাকে বাংলা ভাষার পাঠকের। এদিক থেকে এই সংকলন আমাদের প্রত্যাশার জায়গা পূর্ণ করেছে’।

    প্রতিবারের মতো এবারেও বইটি প্রকাশ করবে অনিন্দ্য প্রকাশ। কাব্যসংকলনটির মূল্য নির্ধারিত হয়েছে ২৫০/-, বইটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের তরুণ প্রচ্ছদশিল্পী মোঃ সাদিতউজজামান। বইমেলা না হলেও বইটি অনলাইন অর্ডার করতে পারবেন সহজেই রকমারি.কম থেকে, কলকাতার বন্ধুরা পাবেন এমাজন অনলাইন সহ অন্যান্য অনলাইন বুকশপগুলোতে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669