মঙ্গলবার, জুলাই ৬, ২০২১

১৫ বছর বিকল স্লুইসগেট

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১ | প্রিন্ট  

১৫ বছর বিকল স্লুইসগেট

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার কুরমাই খালের ওপর নির্মিত একটি বিকল স্লুইসগেটের কারণে দুর্ভোগে পড়েছেন স্থানীয় কয়েক হাজার মানুষ। রাঙ্গুনিয়া পৌরসভার রোয়াজারহাট এলাকার এ স্লুইসগেটটি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গাফিলতির কারণে দীর্ঘদিন ধরে সংস্কার হচ্ছে না বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এতে পানি প্রবাহ বন্ধ হয়ে অল্প বৃষ্টিতেই খালের পানি উপচে পড়ে। অন্যদিকে খালে ক্রমাগত বর্জ্য নিক্ষেপের ফলে জমাট পানিতে সৃষ্টি হয়েছে দুর্গন্ধ ও নানা মশা-মাছি। এতে স্থানীয়দের পাশাপাশি রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকা থেকে রোয়াজারহাটে বাজার করতে আসা জনসাধারণও পড়েন ভোগান্তিতে। স্লুইসগেটটি সংস্কারসহ খাল সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

জানা যায়, নির্মাণের পর থেকেই স্লুইসগেটটির কোনো সুফলই পাননি স্থানীয়রা। দিনের পর দিন তদারকির অভাবে এটি একসময় নষ্ট হয়ে যায়। এমনকি স্লুইসগেটটির দুটি ধাপ অন্তত ১৫ বছর ধরে নামানো অবস্থায় রয়েছে। এতে কুরমাই খালে ইছামতী থেকে পানি প্রবেশ করতে পারে না। ফলে খালটি শুকিয়ে গিয়ে আশপাশের মানুষের দখলে চলে যাচ্ছে। অন্যদিকে সামান্য বৃষ্টিতে পানি উপচে এলাকায় প্রবেশ করে। পাউবোর কর্মকর্তাদের প্রয়োজনীয় তদারকির অভাব ও অবহেলায় খালটি দিনের পর দিন আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। চলমান বর্ষায় বিকল স্লুইসগেট দিয়ে পানি প্রবাহিত হতে না পারায় খালের বর্জ্য থেকে আশপাশের কয়েক কিলোমিটারজুড়ে দুর্গন্ধ ছড়াচ্ছে।


গুমাইবিলের পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোজাম্মেল হক বলেন, ‘স্লুইসগেট সংস্কার না হওয়ায় পানি শুকিয়ে খালের জায়গা দখলে চলে যাচ্ছে। তাই গেটটি সংস্কার ও খালটি দ্রুত খনন করার ব্যাপারে দীর্ঘদিন ধরে পানি উন্নয়ন বোর্ডের কাছে আমরা আবেদন করে আসছি।’

পানি উন্নয়ন বোর্ড রাঙামাটির নির্বাহী প্রকৌশলী নুরুল ইসলাম জানান, কুরমাই খালের স্লুইসগেট সংস্কারসহ এটি খননে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।


Posted ৩:৪১ পিএম | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement