শুক্রবার, নভেম্বর ১৯, ২০২১

১৮-৫০ বছর বয়সীরা ওমরাহ করতে পারবেন

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ১৯ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

১৮-৫০ বছর বয়সীরা ওমরাহ করতে পারবেন

মহামারির পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় সকল প্রকার বিধিনিষেধ মেনে বিদেশি নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। তবে সকল বয়সের মানুষের নেই সেই অনুমতি। সৌদি সরকার বিদেশি মুসলমানদের জন্য বেধে দিয়েছে সীমাবদ্ধতা। এখন থেকে ১৮-৫০ বছর বয়সীরা ওমরাহ পালন করতে পারবেন।

ওমরাহ করতে যাওয়া মুসল্লিদের সৌদিতে ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই করোনার ভ্যাকসিন সম্পন্ন করতে হবে। সৌদিতে অনুমোদিত এমন যেকোন করোনার ভ্যাকসিন ওমরাহ পালন করতে চাওয়া মুসল্লিদের গ্রহণ করতে হবে। টিকা গ্রহণের সার্টিফিকেট জমা দেওয়ার পরেই মুসল্লিরা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি বিশেষ এন্ট্রি ভিসা গ্রহণ করতে পারবে এবং ওমরাহ পালনে দেশটিতে প্রবেশ করতে পারবে।


সম্প্রতি সৌদি সরকার ইতমারনা এবং তাওয়াক্কালনা নামের দুটি বিশেষ স্বাস্থ্য অ্যাপ চালু করেছে। ধর্মীয় সকল আচার পালনের জন্য বিদেশি মুসল্লিদের অনুমতি প্রক্রিয়া সহজতর করার লক্ষ্যে এই অ্যাপ দুটির ব্যবস্থা করা হয়েছে। ওমরাহ পালনের জন্য এই প্রক্রিয়াগুলো বিদেশি সকল মুসল্লিদের অনুসরণ করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় চলতি বছরের অক্টোবর মাসে কিছু বিধিনিষেধ শিথিল করেছে সৌদি সরকার। শিথিল করা বিধিমালার মধ্যে মক্কা-মদিনার প্রধান দুই মসজিদে সামাজিক দুরত্ব বজায় রেখে নামাজ আদায়ের বাধ্যবাধকতার বিষয়টি রয়েছে। এতে স্বাভাবিক পরিস্থিতির মতোই একই কাতারের নামাজ আদায় করতে পারবে মুসল্লিরা। তবে সকল মুসল্লিদের মাস্ক পড়ার বিষয়ে নির্দেশ প্রদান করা হয়েছে। সেই সাথে সকলকে স্বাস্থ্য সচেতনতা অবলম্বন করতে হবে।


Posted ৬:৪৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৯ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০