বুধবার, জুন ২৪, ২০২০

২০২২ সালে দুই ‘বিশ্বকাপ’ আয়োজন করবে ফিফা

স্পোর্টস ডেস্ক   |   বুধবার, ২৪ জুন ২০২০ | প্রিন্ট  

২০২২ সালে দুই ‘বিশ্বকাপ’ আয়োজন করবে ফিফা

করোনা মহামারির কারণে থমকে যাওয়া ফুটবলবিশ্ব ফের চলতে শুরু করেছে। আর এই চলার পথ মসৃণ করতে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে ফিফা ও উয়েফা। তবে এবার আরও বড় খবর সামনে এলো। ২০২২ সালেই ফুটবলের ইতিহাসে চমক জাগানিয়া ঘটনা ঘটতে যাচ্ছে। কারণ, ওই বছর দুই ‘বিশ্বকাপ’ আয়োজন করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।
করোনার কারণে ফুটবলের শিডিউল উল্টাপাল্টা হয়ে গেছে। তবে এটা নিশ্চিত যে, ২০২২ সালের শীতে কাতারের মাটিতে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। একই বছর গ্রীষ্মে বসবে ক্লাব বিশ্বকাপের আসর। এই পরিকল্পনা খোদ ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর মাথা থেকে এসেছে। যাতে সায় দিয়েছে উয়েফাও। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ এমনটাই জানিয়েছে।
মধ্যপ্রাচ্যের দেশ কাতারের তীব্র গরমের কথা চিন্তা করে প্রথমবারের মতো শীতকালে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। এর ফলে ফুটবলীয় সূচিতে ব্যাপক পরিবর্তন আসবে। বিশেষ করে ক্লাব ফুটবলে। কমপক্ষে ২০২৩/২৪ মৌসুমের আগে এই সূচি স্বাভাবিক হওয়ার কোনো সম্ভাবনা নেই বললেই চলে। এর প্রভাব পড়বে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও।
করোনার কারণে ১৮ মাস পিছিয়ে ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আসর। কাছাকাছি সময়ে চীনে বসার কথা ছিল ক্লাব বিশ্বকাপের আসর। করোনার কারণে এই আসরও এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। ওই আসরে ২৪টি ক্লাব অংশগ্রহণের জন্য পাবে ২০ মিলিয়ন ইউরো আর কোনো ক্লাব শিরোপা জিতলে পাবে বাড়তি আরও ১০০ মিলিয়ন ইউরো।
সবকিছু ঠিক থাকলে, ক্লাব বিশ্বকাপের আগামী আসরে ইউরোপের ৮টি ক্লাবের সঙ্গে অংশ নেবে দক্ষিণ আমেরিকার ৬টি ক্লাব। বাকি জায়গাগুলো পূরণ করবে কনকাকাফ, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়া অঞ্চলের ক্লাবগুলো।


Posted ১:৪৪ অপরাহ্ণ | বুধবার, ২৪ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]