শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

২ ফুটের জ্যোতি নাম তুলেছেন গিনেসে, হয়েছেন নায়িকাও!

  |   শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

২ ফুটের জ্যোতি নাম তুলেছেন গিনেসে, হয়েছেন নায়িকাও!

উচ্চতা মাত্র ২ ফুট হওয়া সত্ত্বেও সৌভাগ্যবশত মহারাষ্ট্রের নাগপুরের জ্যোতি কিসানজি অমগেকে বিদ্রুপের শিকার হতে হয়নি। বরং তাকে রীতিমতো সেলিব্রিটির তকমাই দিতে হয়!
জ্যোতি পা রেখেছেন ২৭ বছরে। ২৭ বছরে হয়তো এই দুনিয়ার অনেক খারাপ কিছুই তাকে দেখতে হয়েছে, শুনতেও হয়েছে। কিন্তু এর পাশাপাশিই তার প্রাপ্তির ঝুলিটি বেশ সুন্দরভাবে পূর্ণ। শারীরিক দিক থেকে অভাব রাখলেও বিধাতা তার সৌভাগ্যের খাতে সেই অভাব পুষিয়ে দিয়েছেন বলাই যায়। শারীরিক উচ্চতার জন্য জ্যোতি তকমা পেয়েছেন বিশ্বের ক্ষুদ্রকায়া নারীর, যা তাকে দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড।
কিন্তু এ ছাড়াও তার দিকে মনোযোগ দিয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। ২৭ বছরের যাত্রাপথে সেই স্বীকৃতির তালিকায় চোখ রাখার আগে একটু জ্যোতির শারীরিক সমস্যার দিকটা না জানলেই নয়।
জ্যোতির মা রঞ্জনা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জ্যোতির যখন পাঁচ বছর বয়স, তখন এই শারীরিক ত্রুটির দিকটা তাদের চোখে ধরা পড়ে। পাঁচ বছরের শিশুর তুলনায় জ্যোতির বৃদ্ধি ছিল উল্লেখযোগ্য রকমের কম। এরপর তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়। জানা যায় যে, জ্যোতি অ্যাকনড্রপলাসিয়া নামের এক বিশেষ বামনত্ব রোগের শিকার। এই রোগে আক্রান্তদের উচ্চতা একটা নির্দিষ্ট সীমার পরে আর বাড়ে না। জ্যোতি তাই ২ ফুটেই সীমাবদ্ধ রইলেন।
মায়ের দেওয়া এই তথ্যকে সমর্থন করেছে গিনেস বুকও।
গিনেস ওয়ার্ল্ডে নাম না থাকলে জ্যোতির পরিণতি কী হতো, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। কিন্তু এই সূত্রে তিনি নানা টিভি শোয়ে সগৌরবে উপস্থিত হয়েছেন। তিনি মুখ দেখিয়েছেন মিকা সিংয়ের গানের ভিডিওতে। তাকে নিয়ে আলাদা করে একটি তথ্যচিত্রও তৈরি হয়েছে, যার নাম টু ফুট টল টিন।
খবর বলছে যে, জামাকাপড় তো বটেই, পাশাপাশি খাওয়াদাওয়ার বাসনও জ্যোতির জন্য আলাদা করে বানিয়ে দিতে হয়। কিন্তু এই জীবন নিয়ে কোনও অভিযোগ নেই তার। বরং এই শারীরিক ত্রুটি যে তাকে ভিড় থেকে আলাদা করে রেখেছে এবং সম্মানও দিয়েছে, তার জন্য যারপরনাই গর্বিত এই দুই ফুটের যুবতি।

Facebook Comments Box


Posted ৯:৪৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০