শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

২ লাখ ছাড়ালো করোনাভাইরাসে মৃত্যু

  |   রবিবার, ২৬ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

২ লাখ ছাড়ালো করোনাভাইরাসে মৃত্যু

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে প্রাণহানির সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। শনিবার রাতে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা যায়।
জনস হপকিন্স ইউনিভার্সিটির শনিবার রাতে হালনাগাদ করা তথ্য অনুযায়ী, বিশ্বে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৬৯৮ জন।
এই ভাইসরাসটি চীনে প্রাদুর্ভাবের চার মাস পর গত ১০ এপ্রিল কোভিড-১৯ মহামারীতে বিশ্বে মৃতের সংখ্যা লাখ ছুঁয়েছিল।
সেই হিসেবে পরের এক লাখ ছুঁতে সময় লাগল ১৬ দিন। দিন দিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। সেই সাথে নতুন নাম যোগ হচ্ছে মৃতের তালিকাতেও।
সূত্র প্রকাশ করেছে, এই সময়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ লাখ ৬৫ হাজার ৯৩৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ১০ হাজার ৩২৭ জন।
মৃত্যুর মতো আক্রান্তের সংখ্যায়ও বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র; মোট কোভিড-১৯ রোগীর এক-তৃতীয়াংশই ওই দেশটির নাগরিক। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ১৯ হাজার। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ হাজার। দেশটিতে আক্রান্তদের মধ্যে ৫ দশমিক ৭ শতাংশেরই মৃত্যু ঘটেছে।
দেশটিতে সবচেয়ে বিপর্যয়কর অবস্থা নিউ ইয়র্কে; শুধু এই শহরেই মৃতের সংখ্যা ১৬ হাজারেরও বেশি।
করোনাভাইরাস মহামারীর শুরুতে ডব্লিউএইচও আক্রান্তদের মধ্যে ২ শতাংশের মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছিল। এই সংখ্যাটি যখন দুই লাখ ছাড়াল, তখন হারটি বেড়ে ৭ শতাংশে দাঁড়িয়েছে।
যুক্তরাষ্ট্রে ১০ দিনে মৃতের সংখ্যা দ্বিগুণ হয়ে ৫০ হাজার ছাড়ায়। গত ২৪ ঘণ্টায় ৮১৩ জনের মৃত্যু যুক্তরাজ্যেও মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে নিয়ে গেছে।
তবে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর এখনও রয়েছে ইতালি, স্পেন ও ফ্রান্স। তারপরই যুক্তরাজ্যের অবস্থান। এর পরে রয়েছে বেলজিয়াম, জার্মানি, ইরান, চীন ও নেদারল্যান্ডস।
ডিসেম্বরের মাঝামাঝি চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে নভেল করোনাভাইরাসের উৎপত্তি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) পরবর্তীতে যার নাম দেয় কভিড-১৯।
বাংলাদেশেও এই রোগে শনিবার পর্যন্ত সরকারীভাবে ঘোষিত শেষ তথ্য অনুযায়ী আক্রান্ত হয়েছে ৪৯৯৮ জন । মারা গেছে ১৪০ জন।

Facebook Comments Box


Posted ৪:০০ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১