বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

৩১ জুলাই পর্যন্ত ভারতে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা

  |   বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১ | প্রিন্ট  

৩১ জুলাই পর্যন্ত ভারতে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা

মহামারির কারণে ভারতে আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইটের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করেছে কর্তৃপক্ষ। করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের হুমকি এবং ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ বৃদ্ধির বাস্তবতায় এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।
ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)-এর পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে ডিজিসিএ-এ আন্তর্জাতিক ফ্লাইটে আরোপিত নিষেধাজ্ঞা ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছিল।
তবে সংস্থাটি বলেছে, কোনো গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর ভিত্তি করে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি নিয়ে নির্বাচিত রুটে আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর অনুমতি দেওয়া যেতে পারে।
বুধবার ডিজিসিএ-র জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার কোনো প্রভাব কার্গো বিমানের ওপর পড়বে না। একইসঙ্গে এই নিষেধাজ্ঞায় সেসব ফ্লাইটকেও ছাড় দেওয়া হয়েছে, যা ডিজিসিএ কর্তৃক বিশেষভাবে অনুমোদিত।
প্রসঙ্গত, করোনা মহামারির প্রকোপের মধ্যে ২০২০ সালের ২৩ মার্চ ভারতে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়। তবে কিছু নির্বাচিত দেশের মধ্যে দ্বিপক্ষীয় এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।
ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রিটেন, কেনিয়া, ভুটান ও ফ্রান্সসহ ২৭টি দেশের এয়ার বাবল চুক্তি রয়েছে। বিশেষ পরিস্থিতিতে নিয়মিত বিমান বন্ধের সময় দুটি দেশ যখন বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করে, তাকে ‘‌এয়ার বাবল’ বলা হয়। এই বিশেষ ব্যবস্থায় কারা যাওয়া-আসা করতে পারবেন, তা দেশ দুটির আলোচনার মধ্য দিয়ে ঠিক হয়। তবে ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অনেক দেশই এ সুবিধা বাতিল করে।

Facebook Comments Box


Posted ৮:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১