• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৪৫ বসন্ত পেরিয়ে আঁখি আলমগীর

    ডেস্ক | ০৭ জানুয়ারি ২০২০ | ৮:২৪ অপরাহ্ণ

    ৪৫ বসন্ত পেরিয়ে আঁখি আলমগীর

    আশির দশকে শিশুশিল্পী হিসেবে পর্দায় আসেন আঁখি আলমগীর। ‘ভাত দে’ ছবিতে অভিনয় করে প্রশংসিত হন, শুধু তাই নয় অর্জন করে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে নিজের জীবনে গানকে পাথেয় করে নেন তিনি। ১৯৯৭ সালে প্রকাশিত হয় তার প্রথম একক অ্যালবাম ‘প্রথম কলি’। সেই থেকে শুরু, এখনও গানে গানে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন তিনি। তার সমসাময়িক অনেকে হারিয়ে গেলেও তিনি এখনও অপ্রতিদ্বন্দ্বী এক সঙ্গীতশিল্পী।


    আজ এই শিল্পীর জন্মদিন। আর এই দিনে ৪৫ বসন্ত পেরিয়ে ৪৬তে পা দিলেন তিনি। প্রথম প্রহরের শুরু থেকেই ভক্ত অনুরাগী থেকে শুরু করে সহকর্মীদের শুভেচ্ছা ও ভালবাসায় সিক্ত হচ্ছেন জনপ্রিয় এই শিল্পী। জন্মদিনে পরিবারের সদস্যদের নিয়ে ঘরোয়া আয়োজনেই জন্মদিন পালন করেন তিনি। এবারও তাই।


    সংগীতশিল্পীর বাইরেও আঁখির আরেকটি পরিচয় তিনি কিংবদন্তি অভিনেতা আলমগীরের কন্যা। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের মেয়ে আঁখি। তার পুরো নাম মাশহুরা জাহান আঁখি হলেও সবাই তাকে আঁখি আলমগীর নামেই চেনে। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’তে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘গল্প কথার ওই কল্পলোকে জানি’ গানে কণ্ঠ দেন আঁখি। গানটির সংগীতায়োজন করেছিলেন ইমন সাহা।

    আর এ গানটির জন্যই শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার পেয়েছিলেন রুনা লায়লা ও শ্রেষ্ঠ সংগীতশিল্পী হিসেবে পুরস্কার পেয়েছেন আঁখি আলমগীর। এরপর দীর্ঘ ৩৫ বছর পর আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

    দ্বাদশ শ্রেণিতে পড়াশুনাকালীন সময়ে ১৯৯৪ সালে প্রথম ‘বিদ্রোহী বধূ’ চলচ্চিত্রে প্লেব্যাক করেন আঁখি। এরপর ১৯৯৬ সালে আলাউদ্দিন আলীর সুরে ‘সত্যের মৃত্যু নেই’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন আঁখি। ১৯৯৭ সালে তার প্রথম গানের অ্যালবাম প্রথম কলি প্রকাশিত হয়। পরের বছর তার সাড়া জাগানো বিষের কাঁটা অ্যালবামটিও প্রকাশিত হয়। এই অ্যালবামের ‘বন্ধু আমার রসিয়া’ ও ‘পিরীতি বিষের কাঁটা’ গান দুটি শ্রোতাদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673