• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৫২ বছর পর খুলনা-কলকাতা রুটে ট্রেন চালু

    অগ্রবাণী ডেস্ক: | ০৮ এপ্রিল ২০১৭ | ১:৫৫ অপরাহ্ণ

    ৫২ বছর পর খুলনা-কলকাতা রুটে ট্রেন চালু

    খুলনা-কলকাতা রুটে আজ শনিবার (৮ এপ্রিল) পরীক্ষামূলক যাত্রা করছে মৈত্রী এক্সপ্রেস। সকাল ৮টায় দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে ছেড়ে গেছে। যা বেনাপোলে পৌঁছানোর পর দুপুরে উদ্বোধন হওয়ার পর কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এর মধ্য দিয়ে ৫২ বছর পর খুলনা-কলকাতা রুটে ফের ট্রেন চালু হচ্ছে।


    ব্রিটিশ শাসনামলে খুলনা ও কলকাতার মধ্যে সরাসরি যাত্রীবাহী ট্রেন চালু ছিল। কিন্তু ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের সময় এ ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

    ajkerograbani.com

    রেলওয়ের খুলনা স্টেশন মাস্টার কাজী আমিরুল ইসলাম বলেন, ‘মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ৬ এপ্রিল বিকালে ঈশ্বরদী থেকে ৫টি কোচসহ খুলনায় আসে। ৭ এপ্রিল বিকাল থেকে ট্রেনটির সাজসজ্জা করা হয়। শনিবার সকাল সোয়া ৮ টায় খুলনা থেকে ট্রেনটি রওনা হয়েছে। সকাল পৌনে ১১টার দিকে এটি বেনাপোল পৌঁছেছে।

    দুপুরে উদ্বোধনের পর ৩৯ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বেনাপোল থেকে কলকাতা যাত্রা শুরু হবে ট্রেনের। পরীক্ষামূলক এ যাত্রায় কোনও সাধারণ যাত্রী থাকছে না। কেবল রেল মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, কাস্টমস, ইমিগ্রেশন ও রেলের পদস্থ কর্মকর্তারা থাকছেন। এই ট্রেনটি খুলনা, যশোর, বেনাপোল, পেট্রাপোল, বনগাঁ হয়ে কলকাতা চলাচল করবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করবেন। এ উপলক্ষে বেনাপোল রেল স্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি রেলমন্ত্রী মুজিবুল হক। রবিবার সকালে খুলনার উদ্দেশ্যে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আসবে।

    জানা যায়, খুলনা-কলকাতার দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার।

    -এলএস

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757