• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৫ জানুয়ারি নয়, ৯১-এর ফর্মুলা চায় বিএনপি

    নিজস্ব প্রতিবেদক: | ২৪ জুলাই ২০১৭ | ৮:৪৫ পূর্বাহ্ণ

    ৫ জানুয়ারি নয়, ৯১-এর ফর্মুলা চায় বিএনপি

    সরকার চাইলে ১৯৯১ সালের ফর্মুলায় আগামী জাতীয় সংসদ নির্বাচন হতে পারে। তবে দেশে ৫ জানুয়ারি স্টাইলে আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।
    তিনি বলেন, ‘আমাদের সমস্যা এখন একটাই, যার সঙ্গে রোডম্যাপের কোনো সম্পর্ক নেই। তা হলো মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনা। ১৯৯১ সালে যেভাবে হয়েছে সেই একইভাবে জাতীয় নির্বাচন হতে পারে।


    বিভিন্ন পন্থা থাকতে পারে, ভিন্ন পথ থাকতে পারে। কিন্তু একই লক্ষ্য অর্জন করার জন্য একটা সমঝোতার মাধ্যমে যদি নির্বাচন করা যায় সেখানে সংবিধান কোনো মুখ্য অন্তরায় হবে না। ’
    জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী প্রজন্ম ’৭১-এর কেন্দ্রীয় কমিটির এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
    মওদুদ বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশে যে রাজনৈতিক সংকট চলছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ ও সমঝোতার মাধ্যমেই তার সমাধান করতে হবে। তিনি ক্ষমতাসীনদের উদ্দেশে বলেন, চলমান সংকট সাংবিধানিক কোনো সংকট নয়। এ ছাড়া সংবিধান তো মানুষের জন্য, সংবিধানের জন্য মানুষ নয়।

    ajkerograbani.com

    তাই সংবিধানের দোহাই না দিয়ে আলোচনা ও সমঝোতার মাধ্যমে তার সমাধান করুন। নির্বাচনী সংকট নিরসনে ব্যারিস্টার মওদুদ ১৯৯০ সালে এরশাদের পতনের পর বিচারপতি সাহাবুদ্দীন আহমদের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে নির্বাচনের নজির তুলে ধরেন। তিনি বলেন, সমঝোতার ওপর ভিত্তি করেই আগামী নির্বাচন হতে পারে। ১৯৯১ সালে যেভাবে হয়েছিল। তখন রাজনৈতিক সমঝোতার ওপর ভিত্তি করেই সংবিধানের বাইরে গিয়ে নির্বাচনের ব্যবস্থা করতে হয়েছিল। তা করতে হয়েছিল রাজনৈতিক কারণে। সাংবিধানিক কারণে নয়। সংবিধানে এ ধরনের কোনো ব্যবস্থা তখনো ছিল না।

    নির্বাচন কমিশনের ‘রোডম্যাপ’ সম্পর্কে ব্যারিস্টার মওদুদ বলেন, এতে মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য কোনো রোডও নেই, ম্যাপও নেই। বরং একটি একদলীয় শাসন কীভাবে ফিরিয়ে আনা যায়, কীভাবে আওয়ামী লীগকে সরকারে পুনর্বাসন করা যায়, সে উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান নির্বাচন কমিশন। ‘বেগম জিয়া আর দেশে ফিরবেন না’— ক্ষমতাসীন নেতাদের এমন বক্তব্যের জবাবে মওদুদ বলেন, ‘বেগম খালেদা জিয়ার জীবনে পালিয়ে যাওয়ার কোনো রেকর্ড নেই। ২০০৮ সালে তখনকার সেনাসমর্থিত সরকারের সঙ্গে সমঝোতায় বর্তমান প্রধানমন্ত্রীকে প্যারোলে বিদেশে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু আমাদের নেত্রীকে অনেক চেষ্টা করা হয়েছিল, কিন্তু তিনি আপস করেননি। কাজেই পালিয়ে যাওয়ার ইতিহাস বেগম খালেদা জিয়ার নেই। ’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755