শনিবার, মার্চ ২৮, ২০২০

শিরোনাম >>
শিরোনাম >>

৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মাসেতুর এখন ৪০৫০ মিটার দৃশ্যমান

ডেস্ক   |   শনিবার, ২৮ মার্চ ২০২০ | প্রিন্ট  

৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মাসেতুর এখন ৪০৫০ মিটার দৃশ্যমান

করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেই শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মাসেতুর ২৭তম স্প্যান বসানো হয়েছে। এর মাধ্যমে সেতু দৃশ্যমান হলো চার হাজার ৫০ মিটার। ২৬তম স্প্যান বসানোর ১০ দিনের মাথায় বসানো হচ্ছে ২৭তম স্প্যানটি।
শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ২৭ ও ২৮ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হয় বলে নিশ্চিত করেছেন মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের।
এর আগে শুক্রবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন দিয়ে নিয়ে যাওয়া হয় স্প্যানটিকে। আবহাওয়া ও কারিগরি কোনো জটিলতা দেখা না দেওয়ায় অল্প সময়ের মধ্যেই স্প্যানটি স্থাপন করা সম্ভব হয়।
প্রকৌশল সূত্রে জানা গেছে, পদ্মাসেতুতে বসানোর জন্য স্প্যান প্রস্তুত আছে ৫টি। এপ্রিল মাসের ১৫ তারিখের মধ্যে আরো ২টি স্প্যান বসানোর পরিকল্পনা আছে প্রকৌশলীদের। সারাদেশে করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে কাজের গতিতে প্রভাব পড়েছে। দেশি শ্রমিকের বড় একটি অংশ ছুটি নিয়েছে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।
প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।


Posted ১১:০৪ এএম | শনিবার, ২৮ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement