• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৭ দিনের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ

    | ২০ মার্চ ২০১৯ | ৮:১৯ অপরাহ্ণ

    ৭ দিনের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ

    সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরীর পরিবারকে ৭ দিনের মধ্যে ১০ লাখ টাকা খরচের জন্য দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আবরারকে চাপা দেয়া বাস সু-প্রভাত পরিবহনের মালিককে এই টাকা দিতে বলা হয়েছে।


    একইসঙ্গে নিহত এ শিক্ষার্থীর পরিবারকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আদালত অপর এক রুলে বেপরোয়া গাড়ি চালানো এবং দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন।


    আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও যোগাযোগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক, সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।


    জনস্বার্থে দায়ের করা এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

    দুর্ঘটনার বিষয়টি তদন্ত করে বিআরটিএ, পুলিশের ট্রাফিক বিভাগ, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টারকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

    রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এসব তথ্য জানিয়েছেন। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে আজই তিন রিটটি করেছেন।

    আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে নদ্দা এলাকায় সু-প্রভাত পরিবহনের বাসের চাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহম্মেদ চৌধুরীর পরিবারকে দুর্ঘটনার খরচ বাবদ ১০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭ দিনের মধ্যে সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষকে টাকা দিতে বলা হয়েছে।

    সেইসঙ্গে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

    আইনজীবী বলেন, এর আগে মঙ্গলবার নদ্দা এলাকায় সু-প্রভাত পরিবহনের বাসের চাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহমেদ চৌধুরীর পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করেছিলাম। সেই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন বলেও জানান আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

    প্রসঙ্গত মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে প্রগতি সরণিতে বসুন্ধরা আবাসিক এলাকার গেটের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী। এরপরই রাস্তায় নেমে প্রতিবাদ জানায় শিক্ষার্থীা। গতকাল দিনভর বসুন্ধরা গেটের সামনে অবস্থান করে বিকেলের দিকে কর্মসূচি স্থগিত করা হয়।

    এরপর আজ (বুধবার) সকাল থেকে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673