• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৮০ ভাগই নারীই সাইবার হয়রানির শিকার

    | ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ১০:০৯ পূর্বাহ্ণ

    ৮০ ভাগই নারীই সাইবার হয়রানির শিকার

    প্রযুক্তির ব্যবহার যেমন বাড়ছে, তেমনি এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধও। সাইবার অপরাধের ৯০ ভাগই হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভুক্তভোগীদের ৮০ ভাগই আবার নারী। গত এক বছরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছেই অভিযোগ এসেছে প্রায় ২৮ হাজার।


    নাদিয়া আফসিন। অনলাইনে প্রসাধনী সামগ্রীর ব্যবসা করেন। জেরিন নামে আরেকজন অনলাইন ব্যবসায়ীর কাছে বিদেশি কসমেটিকসের একটি অর্ডার করেছিলেন। পণ্যের মূল্য বাবদ দিয়েছিলেন প্রায় ৪ লাখ টাকা। পরে প্রতারিত হয়েছেন। আফসিনের মতো অনেক ভুক্তভোগীদের কাছ থেকে জেরিন হাতিয়ে নিয়েছেন ২০ লাখ টাকা।

    ajkerograbani.com

    আচমকা একটি খুদে বার্তা আসে এলিজা বিনতে এলাহীর মোবাইল ফোনে। তার ফেসবুক পেজটি হ্যাক করা হয়েছে, মোটা অঙ্কের টাকা না দিলে তার ছবি দিয়ে আপত্তিকর ভিডিও তৈরি করে ছেড়ে দেওয়া হবে সামাজিক যোগাযোগমাধ্যমে। দেওয়া হয় হুমকি।

    ভুক্তভোগী এলিজা বিনতে এলাহী বলেন, আমাকে বিভিন্নভাবে হুমকি দিতে থাকে। আমাকে বিকাশ নম্বর দিচ্ছে টাকা পাঠানোর জন্য। টাকা না পাঠালে নাকি খুব বিপদ হবে। আমাকে ক্রমাগত বিভিন্ন খারাপ খারাপ ছবি পাঠায়।

    সাইবার অপরাধের শিকার হয়ে প্রতিদিন শত শত ভুক্তভোগী অভিযোগ করছে পুলিশের কাছে। যাদের অধিকাংশই নারী। প্রতারণার শিকার হচ্ছেন পুরুষরাও।

    সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার নাজমুল ইসলাম বলেন, মেয়েদের থেকে যে অভিযোগ পাওয়া যায়, তাদের মধ্যে ৮০ শতাংশ মেয়ের বয়স ১৪ বছর থেকে ২২ বছর। প্রেমিক, বন্ধু, সহপাঠী, প্রতিবেশীসহ নানান ধরনের মানুষ দ্বারা তাদের সাইবার হয়রানি হতে হচ্ছে।

    ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ অতিরিক্ত উপপুলিশ কমিশনার জুনায়েদ আলম সরকার বলেন, পুরুষরাও বিভিন্নভাবে সাইবার ভিকটিম হচ্ছে। কিন্তু পুরুষরা অনেক সময় লোকলজ্জার ভয়ে আইনের আশ্রয় নিতে অনাগ্রহ প্রকাশ করে।

    পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির তথ্যে জানা যায়, গত এক বছরে অনলাইন প্রতারণার শিকার হয়ে তাদের কাছে অভিযোগ করেছেন প্রায় ২৮ হাজার ব্যক্তি।

    সিআইডি সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি জামিল আহমেদ বলেন, প্রতিদিন গড়ে প্রায় ১০০ অভিযোগ আমরা গ্রহণ করে থাকি। এক বছরে অনলাইনের প্রতারণার অভিযোগ এসেছে ২৮ হাজার।

    পুলিশ বলছে, সাইবার অপরাধের শিকার হয়ে যারা অভিযোগ করেন না তাদের সংখ্যাটা অনেক বেশি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755