মঙ্গলবার, মে ১৭, ২০২২

৮৬৪ কোটি টাকার বাজেট পেলো ঢাবি

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১৭ মে ২০২২ | প্রিন্ট  

৮৬৪ কোটি টাকার বাজেট পেলো ঢাবি

২০২২-২৩ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা বাজেট অনুমোদন দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় সোমবার (১৬ মে) এ বাজেট অনুমোদিত হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।


দেশের ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আগামী ২০২২-২৩ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার ৫১৫ কোটি ৭১ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ০৪ লাখ টাকা এবং ইউজিসি’র জন্য ৭১ কোটি ৬৭ লাখ টাকা। এতে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সবচেয়ে কম বাজেট পেয়েছে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।


সভা সূত্রে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরে ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকা। সংশোধিত বাজেটে বরাদ্দের পরিমাণ ছিলো ৯ হাজার ৫৭৭ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ৯৩৭ কোটি ৮০ লাখ টাকা। যার মধ্যে ২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয় বাজেট পেয়েছে ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা।

বাজেট বিশ্লেষণে দেখা যায়, গতবারের তুলনায় এবার ইউজিসি থেকে বাজেটের আকার বেড়েছে। ২০২১-২২ অর্থবছরে ঢাবির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ছিলো ৬৯৬ কোটি টাকা। যা এবারের বাজেটে ১৬৮ কোটি টাকা বেড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ বলেন, এখনো পর্যন্ত এ বিষয়ে আমি অবগত নই। আগামীকাল খোঁজ নেব। ইউজিসি যে বাজেট দেয় সেটা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খরচ সংকুলান হয় না। আমরা প্রতি বছর ইউজিসি যা দেয়, তার চেয়ে বেশি বাজেট পাস করি। আগামী ১৬ জুন আমাদের বাজেট পেস হবে।

তিনি বলেন, আমাদের নিজস্ব আয় খুবই কম বিধায় বাজেট প্রণয়নে অনেকাংশে নির্ভর করতে হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) অনুদানের ওপর। মহামারির কারণে আমরা গত বছর অনেক কাজ সম্পন্ন করতে পারিনি বিধায় সংশোধিত বাজেটে ৮১.৩ কোটি টাকা অর্থাৎ ১০.৮৭ শতাংশ বাজেট কমানো হয়েছে। এবার তা নিঃসন্দেহে বাড়বে।

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান পূর্ণ কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

Posted ২:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]