• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৯০ এর আন্দোলনের ছাত্র নেতারা কে কোথায়?

    নিজস্ব প্রতিবেদক: | ১২ জুন ২০১৭ | ১২:১৫ পূর্বাহ্ণ

    ৯০ এর আন্দোলনের ছাত্র নেতারা কে কোথায়?

    বিএনপির উপদেষ্টা আমানউল্লাহ আমান ছিলেন ডাকসুর ভিপি। তিনি ঢাকা-৩ কেরানীগঞ্জ থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় দীর্ঘদিন কারাগারে ছিলেন। এমনকি তার অসুস্থ স্ত্রীকেও জেলে থাকতে হয়েছে দীর্ঘদিন।
    ২) হাবিবুর রহমান হাবিব এখন বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত। ’৯০-এ ছিলেন আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ছাত্রলীগের সভাপতি। শেখ হাসিনার ঘনিষ্ঠদের মধ্যে অন্যতম এ সাবেক ছাত্রনেতা ’৯৪ সালে মুজিব কোট খুলে সাফারি পরে বিএনপিতে যোগদান করেন। তিনি ধানের শীষ নিয়ে পাবনার একটি আসন
    থেকে নির্বাচন করেছেন।
    ৩) ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন অসিম কুমার উকিল। বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা। তার স্ত্রী অপু উকিল বর্তমানে এমপি। সংসদে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার পরিবার নিয়ে আপত্তিকর বক্তৃতা দিয়ে রাতারাতি বিখ্যাত (!) হয়ে গেছেন।
    ৪) ডাকসুর জিএস ছিলেন খায়রুল কবির খোকন। বিএনপির এই যুগ্ম মহাসচিব বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় নরসিংদীর একটি আসনে উপনির্বাচনে এমপি হয়েছিলেন।
    রাজনীতির পাশাপাশি দীর্ঘদিন থেকে তিনি ব্যবসা করছেন। তার স্ত্রী শিরিন সুলতানা জাতীয়তাবাদী মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক। তিনিও বিগত নির্বাচনে ঢাকার একটি আসনে (সাবের চৌধুরীর বিরুদ্ধে) ধানের শীষ নিয়ে নির্বাচন করেছেন।
    ৫) ছাত্রদলের সভাপতি ফজলুল হক মিলন বর্তমানে বিএনপির সাংগঠনিক সম্পাদক। অষ্টম জাতীয় সংসদে গাজীপুরের কালিগঞ্জ আসন থেকে এমপি নির্বাচিত হলেও বিগত নির্বাচনে পরাজিত হন। তিনি দীর্ঘদিন থেকে ব্যবসা করে ‘ভাগ্য’ ফিরিয়েছেন।
    ৬) বিএনপি নেতা নাজিমুদ্দিন আলম সে সময় ছিলেন ছাত্রদলের সাধারণ সম্পাদক। তিনি ভোলার একটি আসন থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত হন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তার আসনে শরীক দলের নেতাকে নমিনেশন দেয়া হয়।
    ৭) বাসদ মাহবুব সমর্থিত ছাত্রলীগের নেতা সাহাবুদ্দিন দীর্ঘদিন আমেরিকায় ছিলেন। সেখান থেকে দেশে ফিরে এসে সমাজতন্ত্রকে বিদায় জানিয়ে বিএনপির রাজনীতিতে যোগদান করেন।
    ৮) গণতান্ত্রিক ছাত্রলীগের সভাপতি সাইফুদ্দিন আহমদ মনি বর্তমানে ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক এবং ১৮ দলীয় জোটের অন্যতম নেতা। রাজনীতি আর দলের নেতাকর্মীদের নিয়েই তার জীবন যাপন। এখনো ‘দিন আনে দিন খাওয়ার’ মতো আর্থিক অবস্থার এই নেতা বিয়ে করেননি।
    ৯) জাসদ ছাত্রলীগের নেতা নাজমুল হক প্রধান বর্তমানে জাসদের সাধারণ সম্পাদক।
    ১০) ছাত্রলীগ নেতা শফি আহমদ বিগত নির্বাচনে নেত্রকোনা থেকে আওয়ামী লীগের নমিনেশন চেয়েছিলেন।
    ১১) ছাত্রঐক্য ফোরামের নেত্রী মোশরেফা মিশু বর্তমানে বাম ধারার রাজনীতির সঙ্গে যুক্ত। আজিজ মার্কেটে ব্যবসার পাশাপাশি তিনি এনজিও করেন এবং গার্মেন্টস শ্রমিকদের নেতৃত্ব দেন।
    ১২) ছাত্র ইউনিয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবলু বর্তমানে বিএনপির কেন্দ্রীয় নেতা। ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন সে সময়। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার কয়েক বছর পর তিনি দেশে ফিরে এসে ‘সমাজতন্ত্রকে বিদায় জানিয়ে’ বিএনপিতে যোগদান করেন। বিগত দুটি নির্বাচনে তিনি জামালপুরের একটি আসনে নির্বাচন করে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হন।
    ১৩) ওয়ার্কার্স পার্টির সহযোগী ছাত্র সংগঠন ছাত্রমৈত্রীর সভাপতি ছিলেন জহির উদ্দিন স্বপন। রাজনীতির পালাবদলের স্রোতে ভেসে তিনি ‘পিকিং পন্থী সমাজতন্ত্র বাদ দিয়ে’ বিএনপিতে যোগদান করেন। বর্তমানে বিএনপির সংস্কারবাদী নেতা হিসেবে পরিচিত হলেও তিনি অষ্টম জাতীয় সংসদে বরিশাল থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন।


    Facebook Comments Box


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757