শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে নজরদারিতে আসছে যানবাহন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে নজরদারিতে আসছে যানবাহন

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে যানবাহন নজরদারিতে আনতে বসানো হবে ইন্টিলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস)। এর ফলে এক্সপ্রেসওয়েতে নিরাপদ, নির্ভরযোগ্য, টেকসই এবং উন্নত সড়ক পরিবহন অবকাঠামো ও অপারেশন ব্যবস্থা নিশ্চিত হবে। দ্য ইম্প্রুভিং দ্য রিলাইঅ্যাবিলিটি অ্যান্ড সেফটি অন ন্যাশনাল হাইওয়ে করিডর অব বাংলাদেশ বাই ইন্ট্রুডাকশন ইন্টিলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১২২ কোটি টাকা। এর মধ্যে কোরিয়া দেবে ৮৩ কোটি ২০ লাখ টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী মঙ্গলবারের (১১ অক্টোবর) সভার কার্যতালিকায় বিষয়টি রাখা হয়েছে। সওজ সদর দফতরে ট্রাফিক ম্যানেজমেন্ট সেন্টার স্থাপন ও পাইলট প্রকল্প হিসেবে ৪০ কিলোমিটার সড়ক অংশে আইটিএস বাস্তবায়ন করা হবে।

জানা যায়, বাংলাদেশের সড়ক নেটওয়ার্কের উন্নয়নের সঙ্গে সঙ্গে সড়কে যানবাহনের পরিমাণ ও গতি উল্লেখযোগ্য মাত্রায় বেড়েছে। এর ফলে সড়ক দুর্ঘটনাও বৃদ্ধি পেয়েছে। ক্রমবর্ধমান যানবাহন নজরদারিতে আনা ও সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনার জন্য আইটিএস জরুরি। এতে সড়কে যানবাহনের পরিমাণ, গতি, দুর্ঘটনা সংক্রান্ত তথা তাৎক্ষণিক সড়ক পর্যবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত ইউনিট এবং ট্রাফিক ম্যানেজমেন্ট সেন্টারে পাঠানো হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) সত্যজিত কর্মকার এ বিষয়ে বলেন, পাইলট প্রকল্প হিসেবে এক্সপ্রেসওয়ের ৪০ কিলোমিটার সড়ক অংশ এর আওতায় আনা হবে। দেশে বিদ্যমান আইন ও বিধিমালা বিশ্লেষণের মাধ্যমে মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হবে। এছাড়া অবকাঠামো এবং সড়ক ব্যবস্থায় আইটিএস প্রযুক্তির সঙ্গে ট্রাফিক ম্যানেজমেন্ট সেন্টার স্থাপন করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]