শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে চায় পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে চায় পাকিস্তান

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের খড়া কাটানোর লক্ষ্য নিয়ে আগামীকাল দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে স্বাগতিক পাকিস্তান। পক্ষান্তরে সফরকারী নিউজিল্যান্ডের লক্ষ্য পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখা।

প্রথম টেস্টে পাওয়া ড্র’র স্বাদ নিয়ে আগামীকাল সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। ২০১১ সালে সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিলো পাকিস্তান। নিউজিল্যান্ড চায় পাকিস্তানের বিপক্ষে টানা চতুর্থ সিরিজ জিততে।

করাচি ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১১ টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

করাচিতেই সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিলো পাকিস্তান ও নিউজিল্যান্ড। বাবর আজম ও আগা সালমানের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৩৮ রানের বড় স্কোর গড়ে স্বাগতিক পাকিস্তান। জবাবে রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসনের ২০০ রানের সুবাদে ৯ উইকেটে ৬১২ রান করে কিউইরা।

প্রথম ইনিংসে ১৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩১১ রান করে পাকিস্তান। ম্যাচের পঞ্চম ও শেষ দিনে নিউজিল্যান্ডকে ১৫ ওভারে ১৩৮ রানের টার্গেট ছুঁড়ে দেয় পাকিস্তান। আলো স্বল্পতার কারনে খেলা ড্র’তে শেষ হবার আগে ৭ দশমিক ৩ ওভারে ১ উইকেটে ৬১ রান করে নিউজিল্যান্ড।

২০১১ সালের পর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি পাকিস্তান। সে বার নিউজিল্যান্ড সফরে দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।

এরপর ২০১৪ সালে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়। ২০১৬, ২০১৮ ও ২০২০ সালে সিরিজ জিতে নেয় নিউজিল্যান্ড।

এবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে না পারার বৃত্ত থেকে বের হতে চায় পাকিস্তান। দলের অধিনায়ক বাবর বলেন, ‘দীর্ঘদিন ধরেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে পারছি না আমরা। এবার সিরিজ জিততে না পারার বৃত্তটা ভাঙতে চাই। প্রথম টেস্টে দল হিসেবে আমরা ভালো খেলেছি। শেষ টেস্টেও দল আরও ভালো করবে বলে আশাবাদি আমি।’

তবে পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে চান না নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। শেষ টেস্টে জিততে মরিয়া তিনি, ‘সর্বশেষ কয়েকটি সিরিজ পাকিস্তানের বিপক্ষে রেকর্ড খুবই ভালো আমাদের। সেসব নিয়ে ভাবতে চাই না। আমরা কালকের ম্যাচ নিয়ে মনোযোগি হতে চাই। ভালো ক্রিকেট খেলে ম্যাচটি জিততে চাই।’

এখন পর্যন্ত ৬১ টেস্টে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। পাকিস্তানের জয় ২৫টি ও নিউজিল্যান্ডের ১৪টিতে। ২২টি ম্যাচ ড্র হয়।

দীর্ঘ ২০ বছর পর এবার পাকিস্তান সফর করছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান ও ইংল্যান্ড। করাচিতে সিরিজের তিনটি ম্যাচ হবে ১০, ১২ এবং ১৪ জানুয়ারি।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, হাসান আলী, ইমাম-উল-হক, কামরান গুলাম, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, নোমান আলি, সরফরাজ আহমেদ, আগা সালমান, সাউদ শাকিল, শান মাসুদ, জাহিদ মেহমুদ, সাজিদ খান, শাহনাওয়াজ দাহানি ও মির হামজা।

নিউজিল্যান্ডের দল: টিম সাউদি (অধিনায়ক), মাইকেল ব্রেসওয়েল, টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, নিল ওয়াগনার, কেন উইলিয়ামসন ও উইল ইয়াং।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০১ পূর্বাহ্ণ | রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]