বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভোগ’ ম্যাগাজিনের প্রচ্ছদে ১০৬ বছর বয়সী মডেল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

‘ভোগ’ ম্যাগাজিনের প্রচ্ছদে ১০৬ বছর বয়সী মডেল

ভোগ ফিলিপাইন এপ্রিল সংখ্যার প্রচ্ছদের মডেল হিসেবে বেছে নেওয়া হয়েছে দেশটির ১০৬ বছর বয়সী ট্যাটু শিল্পী অপো ওয়াং-ওডকে। তিনিই এখন পর্যন্ত আন্তর্জাতিক এই লাইফস্টাইল ম্যাগাজিনটির সবচেয়ে বেশি বয়সী মডেল। খবর সিএনএনের।

প্রবীণ এই ট্যাটুশিল্পী মারিয়া ওগে নামেও পরিচিত। কিশোর বয়স থেকে বাবার কাছ থেকে তিনি বিশেষ ধরনের ট্যাটু আঁকা শেখেন।

রাজধানী ম্যানিলা থেকে ১৫ ঘণ্টার দূরের পথ কলিঙ্গ প্রদেশে বুসকালানের পাহাড়ি এক গ্রামে অপো ওয়াং-ওডের বসবাস। তাকে ফিললিপাইনের প্রাচীনতম মাম্বাবাটোক — বা ঐতিহ্যবাহী কলিঙ্গ ট্যাটু শিল্পী হিসাবে বিবেচনা করা হয়।

অপো ওয়াং-ওড বাঁশের কঞ্চি, পোমেলো গাছের কাঁটা, পানি এবং কয়লা ব্যবহার করে ট্যাটু আঁকেন।

সামাজিক মাধ্যমে ফিলিপাইন ভোগের পক্ষ থেকে বলা হয়েছে, , ওয়াং-ওড নিজ প্রজন্মের শেষ মাম্বাবটোক। বুসকালানে এসেছেন এমন হাজার হাজার মানুষের শরীরে তিনি কলিঙ্গ উপজাতির শক্তি, সাহসিকতা ও সৌন্দর্যের প্রতীক এঁকেছেন।

পরবর্তী বংশধরদের মধ্যে সৃজনশীল এই কর্মকাণ্ড ছড়িয়ে দিতে গত কয়েক বছর ধরে অপো ওয়াং-ওড তার নাতনি এলিয়াং উইগান এবং গ্রেস পালিকাসকে ট্যাটু আঁকা প্রশিক্ষণ দিচ্ছেন।

২০১৭ সালে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে অপো ওয়াং-ওড বলেছিলেন, আমার বন্ধুরা যারা ট্যাটু করেছিল তারা সবাই মারা গেছে। আমিই একমাত্র যে এখনও ট্যাটু করছি। কিন্তু আমি এই ঐতিহ্যটি শেষ হয়ে যাবে ভেবে ভীত নই। কারণ আমি পরবর্তী ট্যাটু মাস্টারদের প্রশিক্ষণ দিচ্ছি।

তিনি আরও বলেন, যতদিন মানুষ ট্যাটু করতে আসবে ততদিন এই ঐতিহ্য টিকে থাকবে।

ভোগ ফিলিপাইনের এডিটর-ইন-চিফ বিয়া ভালদেস বলেছেন , আমরা অনুভব করেছি যে তিনিই আমাদের ফিলিপিনো সংস্কৃতি, আদর্শের প্রতিনিধিত্ব করছেন। এ কারণে সবার সম্মতিতে অপো ওয়াং-ওডকে প্রচ্ছদের মডেল নির্বাচিত করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১০ অপরাহ্ণ | শনিবার, ০১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]