মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

লা লিগা বার্সাকে ৮০০ মিলিয়ন ইউরো খরচের অনুমতি দিল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

দীর্ঘ সময়ের পর অবশেষে বার্সেলোনার খরচের পরিমাণ বাড়ানোর অনুমতি দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। যার পরিমান বাংলাদেশি টাকায় ৭,৬০০ কোটি টাকা।

শুক্রবার লা লিগা কর্তৃপক্ষ জানায়, ২০২২-২৩ মৌসুমের জন্য বার্সেলোনার ব্যয়ের সক্ষমতাকে ৮০০ মিলিয়ন ইউরো বা প্রায় ৭ হাজার ৬০০ কোটি টাকা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এর ফলে আয়-ব্যয়ের হিসাবে ঘাটতি থেকে রেহাই পেল তারা।

বেশ কয়েক বছর ধরেই বার্সেলোনার ওপর একের পর এক বিধিনিষেধ জারি করেছে লা লিগা। সাম্প্রতিক বছরগুলোতে বার্সেলোনার আয়ের চেয়ে ব্যয় অত্যধিক পরিমাণে বেড়ে যাওয়ায় ক্লাবের হিসেবে গড়মিল তৈরি হয়।

বাড়তে থাকে দেনা। এ অবস্থায় লা লিগার বিধিনিষেধের কারণে বিপদে পরে ক্লাবটি। ক্লাব কিংবদন্তি লিওনেল মেসির আকস্মিক বিদায়ের নেপথ্যেও লা লিগার বিধিনিষেধের প্রভাব ছিল অন্যতম।

দলবদলের বাজারে নতুন খেলোয়াড় দলে টানতে অর্থ সংকটের বিষয়টিও প্রকট হয়ে ওঠে। শেষ পর্যন্ত আয়-ব্যয়ের খতিয়ান ঠিক করতে ক্লাবটিকে তহবিল সংগ্রহের অভিযানেই নামতে হয়।

শুরুতে ক্লাবের সিনিয়র এবং উচ্চ বেতনভুক্ত খেলোয়াড়দের হয় ক্লাব ছাড়া করা নয়ত বেতন কর্তনে বাধ্য করার চেষ্টা করে বার্সেলোনা। তাতে বেশ কয়েকজন খেলোয়াড়কে বিদায় জানিয়ে বেতন-ভাতার হিসাব ঠিক করে বার্সেলোনা।

আর দলবদলের বাজারে অর্থ ব্যয়ের সক্ষমতা বাড়ানোর সঙ্গে আয় বাড়াতে ক্লাবের সম্পদের একটি অংশও বেচে দিতে হয় ক্লাবটিকে।

ক্লাবের স্টুডিও থেকে শুরু করে টিভি স্বত্ব বিক্রির মাধ্যমে বড় অঙ্কের অর্থ সংগ্রহ করে তারা। এই পদক্ষেপগুলোর মাধ্যমে ক্লাবের আয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় শেষ পর্যন্ত বার্সার প্রতি সদয় হয় লা লিগা।

তবে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন এই সিদ্ধান্তের পরও বার্সেলোনাকে বেতন-ভাতার পেছনে তাদের খরচ কমিয়ে আনার চেষ্টা অব্যাহত রাখতে হবে, যাতে পরের মৌসুমেও তারা এই ব্যয়ের সক্ষমতা ধরে রাখতে পারে।

ঐতিহাসিকভাবে লা লিগার অন্যতম সফল ও জনপ্রিয় ক্লাব হওয়াতে বার্সেলোনা কোনো বাড়তি সুবিধা পাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তেবাস সংবাদমাধ্যমকে বলেন, ‘মোটেই না। স্পেনের সব ক্লাবের জন্য একই নিয়ম প্রযোজ্য। কুন্দের নিবন্ধনের জন্য বার্সেলোনা সভাপতিকে ব্যক্তিগতভাবে নিশ্চয়তা দিতে হয়েছিল।’

অদূর ভবিষ্যতে বার্সেলোনার দেউলিয়া হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেন লা লিগা প্রধান, ‘দেউলিয়া হওয়ার ঝুঁকি আছে নাকি? আমার মনে হয় না, একেবারেই না। তাদের বেতন-ভাতার অঙ্ক অনেক বড়, তবে একইসঙ্গে তাদের ইকুইটিও আছে। তবে তাদের এখনো বেতন-ভাতার বিল কমিয়ে আনতে হবে।’

Facebook Comments Box
advertisement

Posted ১:৩১ অপরাহ্ণ | শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]