শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফাইনালে নজর থাকবে যাদের ওপর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফাইনালে নজর থাকবে যাদের ওপর

এশিয়া কাপের ১৫তম আসরের ফাইনালে আগামীকাল মুখোমুখি হবে শ্রীলংকা ও পাকিস্তান। আসন্ন টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইটি এবার সংক্ষিপ্ত ভার্সনে আয়োজন করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

টি-২০ ফরম্যাটের এবারের আসরের ১২টি ম্যাচে সমানতালে পারফর্ম করেছেন শ্রীলংকা ও পাকিস্তানের ক্রিকেটাররা। চূড়ান্ত লড়াইয়ের আগে দেখে নিন ফাইনাল ম্যাচে কারা আলো ছড়াতে পারেন-

মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান): পাকিস্তানের ব্যাটিংয়ের অন্যতম ভরসার নাম মোহাম্মদ রিজওয়ান। এবারের আসরে দুর্দান্ত ফর্মে আছেন তিনি। এখন পর্যন্ত ৫ ম্যাচের পাঁচ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিসহ টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ২২৬ রান করেছেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

চলতি আসরে সর্বোচ্চ ২৭৬ রান করেছেন ভারতের বিরাট কোহলি। তাই কোহলিকে ছাড়িয়ে যেতে ফাইনালে রিজওয়ানকে ৫১ রান করতে হবে। দুর্দান্ত ফর্মের কারণে নিজ দলের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে টি-২০ র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখলে নিয়েছেন তিনি।

বাবর আজম (পাকিস্তান): এবারের এশিয়া কাপে এখন পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। টুর্নামেন্ট শুরুর আগে টি-২০ র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন তিনি। কিন্তু ৫ ইনিংসে করেছেন মাত্র ৬৩ রান।

বাজে পারফরম্যান্সের কারণে এরই মধ্যে রিজওয়ানের কাছে শীর্ষস্থান হারিয়েছেন বাবর। ফাইনালের মঞ্চে বাবরের জ্বলে উঠার অপেক্ষায় থাকবে পাকিস্তান। সাধারণত বড় মঞ্চেই জ্বলে উঠেন তারকারা। সেক্ষেত্রে জ্বলে উঠতে পারেন বাবরও।

মোহাম্মদ নাওয়াজ (পাকিস্তান): বল হাতে এবারের এশিয়া কাপে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী স্পিনার নাওয়াজ। ৫ ইনিংসে ৮ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও দলের প্রয়োজনে ম্যাচের মোড় ঘুড়িয়ে দেয়ার সামর্থ্য আছে নাওয়াজের। সুপার ফোরে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে ২০ বলে ৪২ রান করে ভারতের হাত থেকে ম্যাচ বের করে আনেন এই অলরাউন্ডার।

হাসারাঙ্গা ডি সিলভা (শ্রীলংকা): শ্রীলংকার সেরা বোলার হিসেবেই এবারের এশিয়া কাপ শুরু করেছিলেন হাসারাঙ্গা। কিন্তু এখন পর্যন্ত খুব বেশি সুবিধা করতে পারেননি তিনি। প্রথম চার ম্যাচে নিয়েছেন মাত্র ৩ উইকেট।

তবে সুপার ফোরের শেষ ম্যাচে পুরনো হাসারাঙ্গাকে দেখা যায়। পাকিস্তানের বিপক্ষে দলের জয়ের পেছনে অবদান রাখেন তিনি। ৪ ওভারে ২১ রান দিয়ে ৩ উইকেট নেন হাসারাঙ্গা। তাই ফাইনালেও তার জ্বলে উঠার অপেক্ষায় থাকবে শ্রীলংকা।

পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস (শ্রীলংকা): শ্রীলংকার ব্যাটিংয়ের দুই অন্যতম ভরসার নাম পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। দলকে দারুণ সূচনা এনে দিচ্ছেন এই দুই ওপেনার। গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে ৪৫, সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ৬২, ভারতের বিপক্ষে ৯৭ রানের সূচনা এনে দেন নিশাঙ্কা ও কুশল জুটি।

তাই ফাইনালের মঞ্চে নিশাঙ্কা ও কুশলের আরো একটি দুর্দান্ত শুরুর উপর নির্ভর করবে শ্রীলংকার শিরোপা। এই আসরে শ্রীলংকার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও তারা। নিশাঙ্কা ১৬৫ ও কুশল ১৫৫ রান করেছেন। দু’জনই দু’টি করে হাফ-সেঞ্চুরি করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৩ অপরাহ্ণ | শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]