সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইতিহাস বলছে পাকিস্তান জিতবে এশিয়া কাপ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ইতিহাস বলছে পাকিস্তান জিতবে এশিয়া কাপ

আর মাত্র একদিন, তারপরই এবারের এশিয়া কাপের পর্দা নামতে যাচ্ছে। এর মধ্যেই নিশ্চিত হয়ে গেছে এশিয়া কাপের ফাইনালের দু’দল। শিরোপা লড়াইয়ে রোববার ১১ সেপ্টেম্বর মাঠে নামছে পাকিস্তান ও শ্রীলংকা। তবে এশিয়া কাপের ইতিহাস ঘাটলে দেখা যায় এবারের এশিয়া কাপের শিরোপা উঠবে পাকিস্তানের হাতে।

রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় দু’দলের ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলংকা। কিন্তু কার ঘড়ে যাচ্ছে এবারের এশিয়া কাপ। টানা চার জয় নিয়ে ফাইনালে উঠেছে শ্রীলংকা। অন্যদিকে রোমাঞ্চকর সব আখ্যানের জন্ম দিয়ে ফাইনালের টিকিট কেটেছে পাকিস্তান।

ফাইনালের আগে সুপার ফোরের শেষ ম্যাচে লংকানরা ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। ফাইনালের ঠিক আগে এই হার পাকিস্তানের আত্মবিশ্বাসকে নড়বড়ে করেছে। তবে ফাইনালের আগে তাদের কিছুটা স্বস্তি দিতে পারে অতীত ইতিহাস।

ইতিহাস বলে, কোনো প্রতিযোগিতায় ভারতের শিরোপা জয়ের ঠিক পরের বারই পাকিস্তানের হাতে ওঠে সেই শিরোপা।

যেমন ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। ফাইনালে পাকিস্তানকে টপকেই শিরোপা নিশ্চিত হয়েছিল তাদের।

ক্রিকেটের সংক্ষিপ্ততম এই ফরম্যাটের পরের বিশ্বকাপেই ২০০৯ সালে শিরোপার স্বাদ পায় পাকিস্তান। এশিয়া কাপের আগের দুই আসরেই শিরোপা জিতেছে এই প্রতিযোগিতার সবচেয়ে সফল দল ভারত।

ইতিহাসের পর্যালোচনায় এবার তাই পাকিস্তানের শিরোপা যোগ ঘটলেও ঘটতে পারে।

এছাড়া ইতিহাস ঘেঁটে আরও দেখা যায়, এশিয়া কাপের ফাইনালিস্ট দুই দলের নিজেদের মধ্যকার শেষ ম্যাচের পরাজিত দলের ভাগ্য খোলে ফাইনালে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসর এমন ঘটনার সাক্ষী হয়েছে তিনবার; ২০০৪, ২০০৮ এবং ২০১০ সালে।

২০০৪ এবং ২০০৮ সালে শ্রীলংকার বিপক্ষে ভারত ফাইনালের ঠিক আগের ম্যাচটিতে জিতলেও ফাইনালে গিয়ে মুখ থুবড়ে পড়ে। আর ২০১০ সালে লিগ পর্বের খেলায় ভারতকে হারিয়ে দেওয়া শ্রীলংকা খেই হারিয়েছিল ফাইনালে। সুপার ফোরের শেষ ম্যাচে লংকানদের কাছে হারলেও তাই পাকিস্তানের ঘাবড়ে যাওয়ার কোনো কারণ নেই!

Facebook Comments Box
advertisement

Posted ২:১০ পূর্বাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]