সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে হাজারো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে হাজারো মানুষের ঢল

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় বড়াল নদীতে অনুষ্ঠিত হলো বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের ফাইনাল প্রতিযোগিতা। বাহারি রঙের নৌকা নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন প্রতিযোগীরা।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে বাইচ দেখতে সকাল থেকেই নানা বয়সের হাজার হাজার মানুষের ঢল নামে শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরের বড়াল নদীর দুই পাড়ে। ঐতিহ্যবাহী এমন আয়োজনে উৎসাহের কমতি ছিল না আয়োজক, দর্শক আর প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রেফারির সংকেত পড়ার সঙ্গে সঙ্গেই বাইচালরা শক্ত হাতে নদীতে বৈঠা চালিয়ে দুর্বার গতিতে এগিয়ে চলে। নদীর ঢেউয়ের সঙ্গে ছলাৎ ছলাৎ শব্দ আর বিভিন্ন বাদ্যের তালে তাল মিলিয়ে এগিয়ে চলে প্রতিযোগীদের এক একটি নৌকা। বিজয় ছিনিয়ে নিতে নির্দিষ্ট সীমানায় পৌঁছানোই একমাত্র লক্ষ্য প্রতিটি বাইচালদের। প্রতিযোগিতা দেখতে পাবনা, নাটোর, বগুড়া, নওগাঁসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক আসে বাঘাবাড়ি নৌঘাটে। নদীর দু’পাড় ছাড়াও নদীতে নৌকায় করে পরিবার পরিজন নিয়ে বাইচ দেখতে আসে অনেকেই। দীর্ঘদিন পর এমন আয়োজনে উপভোগ করতে পেরে আনন্দে মাতোয়ারা সব বয়সের দর্শক। আর নৌকাবাইচে অংশগ্রহণ করতে পেরে এবং পুরস্কার জিতে দারুণ খুশি বাইচে অংশগ্রহণকারীরা।

আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে প্রতি বছর এই ধরনের আয়োজনের কথা জানান আয়োজক কমিটির সদস্য আবুল হোসেন।

আর নিজস্ব খেলাধুলা টিকে রাখারা পাশাপাশি নতুন প্রজন্মের মধ্যে ছড়িতে দিতে এমন আয়োজনে পৃষ্ঠপোষকতা কথা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি ও সিরাজগঞ্জ ৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

ড. মাযহারুল ইসলাম স্মৃতি নৌকাবাইচ প্রতিযোগিতায় মোট ৩০টি কোষা ও পানসি নৌকা অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ পূর্বাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]