সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে উদ্বেগ জানিয়ে শশী থারুরসহ ৫ এমপির চিঠি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে উদ্বেগ জানিয়ে শশী থারুরসহ ৫ এমপির চিঠি

ভারতের কংগ্রেস দলের পাঁচজন এমপি দলীয় প্রধান নির্বাচনের ভোট প্রক্রিয়ার ‘স্বচ্ছতা এবং নিরপেক্ষতা’ নিয়ে উদ্বেগ জানিয়ে এআইসিসি কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের প্রধান মধুসূদন মিস্ত্রিকে চিঠি লিখেছেন। এতে বলা হয়েছে, সব ভোটার এবং সম্ভাব্য প্রার্থীর কাছে ‘নিরাপদভাবে’ ভোটার তালিকা সরবরাহ করা উচিত।

৬ সেপ্টেম্বর তারিখে মধুসূদন মিস্ত্রির কাছে লেখা যৌথ চিঠিতে কংগ্রেসের লোকসভা সদস্য শশী থারুর, মনীশ তিওয়ারি, কার্তি চিদাম্বরম, প্রদ্যুত বরদলুই এবং আবদুল খালেক বলেছেন, ভোটার তালিকা প্রকাশের বিষয়ে তাদের দাবির ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে যা দুর্ভাগ্যজনক।
চিঠিতে বলা হয়, ‘আমরা দলের কোনো অভ্যন্তরীণ নথি এমনভাবে প্রকাশ করার প্রস্তাব দিচ্ছি না যা ওই তথ্যের অপব্যবহার করে কাউকে আমাদের ক্ষতি করার সুযোগ দিতে পারে।…বরং আমরা জোরের সঙ্গে কেবল এই মতই দিচ্ছি যে, মনোনয়ন প্রক্রিয়া শুরু করার আগে দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষকে (সিইএ) অবশ্যই প্রদেশ কংগ্রেস কমিটির (পিসিসি) প্রতিনিধিদের (যারা ভোটার) একটি তালিকা সরবরাহ করতে হবে।’

 

পাঁচ এমপির বক্তব্য, ‘কারা প্রার্থী মনোনয়ন দেওয়ার যোগ্য এবং কারা ভোট দেওয়ার অধিকারী তা যাচাই করার জন্য অবশ্যই এই তালিকাটি দেখা দরকার।

চিঠিতে আরো বলা হয়, কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের যদি ভোটার তালিকা প্রকাশ্যে আনা নিয়ে কোনো উদ্বেগ থাকে, তবে তাদের অবশ্যই সব ভোটার এবং সম্ভাব্য প্রার্থীকে তা নিরাপদে জানানোর একটি ব্যবস্থা করতে হবে৷

চিঠিতে স্বাক্ষরকারীরা আরো বলেছেন, জাতীয় কংগ্রেস দলের সংসদ সদস্য হিসেবে তারা সভাপতির নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা ও সুষ্ঠুতা নিয়ে উদ্বিগ্ন।

 

২০২০ সালে কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীকে দলের সংস্কারের জন্য চিঠি লিখে আলোচিত ২৩ জন নেতার অন্যতম শশী থারুর। নেতৃত্ব নিতে সোনিয়া ও রাহুলের আপাত অনাগ্রহের মুখে তিনি এবার দলের সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ভাবছেন।

সূত্র: এনডিটিভি

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৩ পূর্বাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]