মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিশুদের ‘রাষ্ট্রদ্রোহী’ বই প্রকাশের দায়ে হংকংয়ে ৫ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

শিশুদের ‘রাষ্ট্রদ্রোহী’ বই প্রকাশের দায়ে হংকংয়ে ৫ জনের কারাদণ্ড

শিশুদের জন্য রাষ্ট্রদ্রোহী বই প্রকাশের ষড়যন্ত্রের অভিযোগে হংকংয়ের পাঁচজন স্পিচ থেরাপিস্টকে শনিবার ১৯ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। বইগুলোতে থাকা ভেড়া এবং নেকড়েদের লড়াইয়ের কার্টুনগুলোকে সরকারবিরোধী বলে অভিযোগ করেছেন বিচারকরা।

বুধবার অভিযুক্ত পাঁচজনকে ঔপনিবেশিক যুগের রাষ্ট্রদ্রোহ আইনের আওতায় দোষী সাব্যস্ত করা হয়েছিল। মানবাধিকারকর্মীরা এ ঘটনাকে ‘নিপীড়নের জন্য নির্লজ্জ কাজ’ বলে নিন্দা করেছেন। তবে হংকং সরকার তা প্রত্যাখ্যান করে।

 

আসামিদের মধ্যে যারা দোষ স্বীকার করেননি তাদের বিরুদ্ধে নেকড়েদের সাথে ভেড়ার লড়াইয়ের কার্টুন সংবলিত তিনটি বই প্রকাশ করার অভিযোগ আনা হয়।

সংশ্লিষ্ট জেলা আদালতের বিচারক কওক ওয়াই কিন বলেছেন, বই প্রকাশ করার জন্য আসামিদের শাস্তি দেওয়া হয়নি। বরং তাদের শাস্তি দেওয়া হয়েছে শিশুদের ক্ষতি কিংবা তাদের মনের ক্ষতির ঝুঁকির কারণে। বইগুলো অস্থিরতার বীজ বপন করে।

তিনি আরো বলেছেন, ‘আসামিরা চার বছর বা তার বেশি বয়সী শিশুদের সাথে যা করেছে তা আসলে একটি মগজ ধোলাই করার অনুশীলন ছিল। এতে খুব ছোট বাচ্চাদের তাদের মতামত এবং মূল্যবোধকে গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

 

সাজাপ্রাপ্তরা হলেন লরি লাই, মেলোডি ইয়েং, সিডনি এনজি, স্যামুয়েল চ্যান এবং মার্কো ফং। তাদের সকলের বয়স ২৬ থেকে ২৯ বছরের মধ্যে।

বইগুলোতে ২০১৯ সালে শহরের গণতন্ত্রপন্থী বিক্ষোভ এবং ২০২০ সালে হংকং থেকে স্পিড বোটে ১২ জন গণতন্ত্রের প্রতিবাদকারীর পালিয়ে যাওয়া ও চীনা কোস্ট গার্ড দ্বারা বন্দি হওয়ার ঘটনা উল্লেখা করা হয়েছে।

অন্যদিকে একটি বইয়ে দেখানো হয়েছে, নেকড়েরা একটি গ্রাম দখল করতে চায় এবং ভেড়াদের খেয়ে ফেলতে চায়। পরে ভেড়ারা পাল্টা লড়াই শুরু করে।

 

২০১৮ সালের বিক্ষোভ এবং ২০২০ সালে বেইজিং কর্তৃক হংকংয়ের  ওপর একটি জাতীয় নিরাপত্তা আইন আরোপ করার পর এই প্রথমবারের মতো একটি রাষ্ট্রদ্রোহী প্রকাশনার মামলার বিচার হলো। দেশটির কর্মকর্তারা বলেছেন, স্থিতিশীলতা পুনরুদ্ধারের জন্য এই রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূত্র : ব্যাংকক পোস্ট।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৫ পূর্বাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]