মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সমৃদ্ধ দেশ গড়ায় গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার তরুণ প্রজন্ম: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সমৃদ্ধ দেশ গড়ায় গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার তরুণ প্রজন্ম: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরে জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার তরুণ প্রজন্ম। আমি চাই তারা প্রতিটি ক্ষেত্রে উচ্চমানের শিক্ষায় প্রস্তুত হোক।

রোববার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত দ্বিতীয়বারের মতো ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমাদের পরবর্তী লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া। তরুণরাই সেই লক্ষ্য পূরণ করতে পারবে। কারণ তারাই ২০৪১ সালের মূল স্থপতি।

তিনি আরো বলেন, আমাদের যুব সমাজই দেশটাকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলে জাতির পিতার স্বপ্ন পূরণ করতে পারবে। তারা সেবক হয়ে মানুষের পাশে দাঁড়াবে। নিজেদের আর্থ-সামাজিক উন্নতি করবে, পরিবারকে সহায়তা করবে। করোনার মাঝে যুব সমাজই সবার আগে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। যা পুরো জাতির জন্য উৎসাহের কারণ।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে সরকার তরুণদের উন্নয়নে যথাযথ শিক্ষা ও কর্মসংস্থানসহ সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করেছে। বিপুল সংখ্যক যুবকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বেসরকারি খাতে ব্যাংক, বীমা, টেলিভিশন এবং রেডিওসহ সবকিছু দিয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছে সরকার যেন যুবকরা ঋণ নিয়ে চাকরির জন্য বিদেশে যেতে পারে।

স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দানের পাশাপাশি যুবকরাই দেশকে এগিয়ে নিয়ে গেছে উল্লেখ করে সরকার প্রধান বলেন, জাতির পিতাকে হত্যার পর যুবসমাজের উন্নয়নের সেই ধারাবাহিতকায় ছেদ পড়ে। জাতির পিতাকে হত্যার পর জিয়াউর রহমান ক্ষমতায় এসেছিলেন। সেই জিয়াউর রহমান নিজের ক্ষমতা টিকিয়ে রাখার জন্য যুবসমাজের হাতে অস্ত্র, মাদক তুলে দিয়ে তাদের বিপথে পরিচালিত করেছিলেন।

‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২’ প্রাপ্ত যুবকদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ আমি অত্যন্ত আনন্দিত যে যুব সমাজ জনগণের পাশে দাঁড়িয়েছে। জনগণের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি শিক্ষা ও প্রশিক্ষণ দিয়েছে। আমি আশা করি আগামী প্রজন্ম তাদের কর্মকাণ্ডের মাধ্যমে অনুপ্রাণিত হবে এবং গঠনমূলক কর্মকাণ্ডে নিজেদের নিয়োজিত করবে।

‘তরুণরাই বাংলাদেশের প্রধান সম্পদ এবং তারাই দেশ গড়বে’ বঙ্গবন্ধুর এ মন্তব্য উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করতে উপযুক্ত শিক্ষার ওপর জোর দিয়েছে।

প্রধানমন্ত্রীর পক্ষে ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২’ বিজয়ীদের হাতে ক্রেস্ট, সনদপত্র ও সম্মানী তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন মানবিক কর্মকাণ্ডের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। এ সময় মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৬ অপরাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]