মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এমআইটিতে ফেলোশিপ পেলেন জাবির শিহাব

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

এমআইটিতে ফেলোশিপ পেলেন জাবির শিহাব

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত বিশ্বখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) পোস্ট ডক্টরাল অ্যাসোসিয়েট ফেলোশিপ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক শিক্ষার্থী শিহাব উদ্দিন শাহরিয়া।

শিহাব জাবির প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের ৩৮তম ব্যাচের (২০০৮-০৯ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী ছিলেন।

এমআইটিতে ফেলোশিপের বিষয়টি নিশ্চিত করেছেন শিহাব।

শিহাব জানান, সম্প্রতি এমআইটির ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং অনুষদে ন্যানো ড্রাগ ডেলিভারি সিস্টেম নিয়ে গবেষণা কাজ শুরু করেছেন তিনি। এই ফেলোশিপের মেয়াদ একবছর। তবে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত এটি নবায়নের সুযোগ রয়েছে।

শিহাব বলেন, এখানে অনেক বড় রিসার্চ টিমের সঙ্গে কাজ করতে পারছি। এজন্য নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে। এখানে গবেষণার মাধ্যমে আমরা যে মেডিসিনগুলো উদ্ভাবন করব তা হয়তো এক বছরের মধ্যে বাজারে আসবে।

শিহাবের গ্রামের বাড়ি পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার সাহাপুর গ্রামে। ঈশ্বরদী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন তিনি। ২০১৫ সালে স্নাতকোত্তরে উত্তীর্ণ হওয়ার স্কয়ার ফার্মাসিউটিক্যালসের গবেষণা ও উন্নয়ন বিভাগে কাজ শুরু করেন শিহাব। সেখানে ২০১৮ সাল পর্যন্ত কাজ করে জাপানের কিউসু ইউনিভার্সিটিতে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ওপর পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য পাড়ি জমান তিনি। এরপর ২০২১ সালে পিএইচডি করার পর একই বিশ্ববিদ্যালয়ে পোস্ট-ডক্টরেট করেন তিনি।
ফারুক রহমান

Facebook Comments Box
advertisement

Posted ৭:১৪ পূর্বাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]