সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার

রাজা তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপ্রধান ঘোষণা করল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডা। রোববার (১১ সেপ্টেম্বর) আলাদা অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। একই সঙ্গে মায়ের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে না উঠতেই ব্রিটেনের রাজা হিসেবে শপথ নেয়ার পর কমনওয়েলথভুক্ত দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন রাজা তৃতীয় চার্লস। খবর রয়টার্স।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের সিংহাসনে বসেন তার বড় ছেলে চার্লস ফিলিপ আর্থার জর্জ। মায়ের মৃত্যুর পর আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এর ধারাবাহিকতায় রাজা তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপ্রধান ঘোষণা করেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডা।

রোববার নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের পার্লামেন্ট থেকে তাকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করা হয়। এ সময় দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, রানির মৃত্যুতে নিউজিল্যান্ড পরিবর্তনের যুগে প্রবেশ করেছে। এই সম্পর্ক দেশটির বাসিন্দারাও বেশ গুরুত্ব দিচ্ছেন বলেও জানান তিনি।

জাসিন্ডা আরডার্ন বলেন, ‘রানির মৃত্যুর পর আমরা তার ছেলে রাজা তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিকভাবে আমাদের রাষ্ট্রপ্রধান ঘোষণা করছি।’

অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজত্বের প্রতিনিধি গভর্নর জেনারেল ডেভিড হার্লি, ক্যানবেরায় পার্লামেন্ট হাউসে ২১টি গান স্যালুটের মাধ্যমে চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করেন।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও গভর্নর জেনারেল মেরি সাইমন মন্ত্রিসভার বৈঠকের পর নতুন আদেশে স্বাক্ষর করে চার্লসকে রাজা হিসেবে স্বীকৃতি দেন। কমনওয়েলথের সদস্য কানাডায় এরই মধ্যে রানির জন্য ১০ দিনের শোক ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: প্রিন্সেস ডায়ানাকে তালাক: কিং চার্লসের সবচেয়ে বড় কেলেঙ্কারি
রানির মৃত্যুর শোক কাটিয়ে উঠতে না উঠতেই রোববার লন্ডনের বাকিংহাম প্যালেসে কমনওয়েলথের মহাসচিব এবং সংস্থাটির সদস্যভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন রাজা তৃতীয় চার্লস। এ সময় অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা তিন বছরের মধ্যে একটি গণভোটের আয়োজন করতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

এ পদক্ষেপের কারণে রাজা তৃতীয় চার্লস দেশটির রাষ্ট্রপধানের উপাধি হারাতে পারেন বলে ধারণা সংশ্লিষ্টদের। মায়ের মৃত্যুতে একদিকে শোক অন্যদিকে দায়িত্ব বুঝে নেয়ার চাপ দুই-ই সামাল দিতে হচ্ছে রাজা তৃতীয় চার্লসকে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৮ পূর্বাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]