বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সুইডেনে নির্বাচনে আংশিক ফলে ডানপন্থীরা এগিয়ে, সম্পূর্ণ ফল বুধবার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সুইডেনে নির্বাচনে আংশিক ফলে ডানপন্থীরা এগিয়ে, সম্পূর্ণ ফল বুধবার

শেষ হলো সুইডেনের জাতীয় নির্বাচন ২০২২। স্থানীয় সময় গতকাল রবিবার নির্বাচনের দিন শেষে রাতটি রূপ নিলো এক উত্তেজনাপূর্ণ রোমাঞ্চকর রাতে। রাত ৮টায় শেষ হয় ভোট গ্রহণ। এরপর শুরু হয় সুইডেনের ৬৫৭৮টি নির্বাচনী জেলার ভোট গণনা।

তারপর রাত যতো বাড়তে থাকে, চির প্রতিদ্বন্দ্বি দুই ব্লকের শিবিরেও যেন সমগতিতে বাড়তে থাকে উত্তেজনা। দুই ব্লকই যেন সমানে সমান, হাড্ডাহাড্ডি লড়াই। এগিয়ে চলছিল ভোট গণনা। কিছুতেই বোঝা যাচ্ছিল না কে জেতে-কে হারে।

 

যখন ভোট গ্রহণ শেষ হয়, তখন বিভিন্ন সংস্থা এবং গণমাধ্যমের ভোট কেন্দ্রিক জরিপে সোস্যাল ডেমোক্র্যাটের দলনেতা এবং সুইডেনের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের জোট এগিয়ে ছিল।

কিন্তু যখন বেশির ভাগ নির্বাচনী জেলার ভোট গণনা শেষ হয়, তখন বিরোধী জোটের নেতা এবং মডারেট পার্টি প্রধান উলফ ক্রিস্টারসনের নেতৃত্বাধীন জোট সংসদের মাত্র দু’টি আসন বেশি পেয়ে এগিয়ে ছিলেন। সেই সাথে দেখা যায় উগ্র-ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাট দলটিকে সুইডেনের দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে সুস্পষ্ট অবস্থান নিতে।

নিয়মানুযায়ী নির্বাচনে সমস্ত ভোট দুবার গণনা করা হয়। প্রথমবার ভোট গণনাকে ‘প্রাথমিক’ এবং দ্বিতীয়বারকে ‘চূড়ান্ত’ বলা হয়। নির্বাচনের দিন রাত ৮টা থেকে প্রাথমিক ভোট গণনা শুরু হয়। নির্বাচনী জেলাগুলোর ভোট গণনা শেষ হলে নির্বাচন কর্তৃপক্ষ অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ভোটের শতাংশ অনুযায়ী প্রাথমিকভাবে প্রাপ্ত আসন সংখ্যার কথা প্রকাশ করেন।

 

উল্লেখ্য যে, নির্বাচনে কোয়ালিশন বা ব্লক যা-ই হোক না কেন, কোনো দল যদি ন্যূনতম ৪ শতাংশ ভোট না পায়, তাহলে সংসদে তারা প্রতিনিধিত্ব করতে পারে না ।

সংসদে সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য কোনো দল বা কোয়ালিশন জোটকে কমপক্ষে ১৭৫টি সংসদীয় আসন পেতে হয়। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬৫৭৮টি নির্বাচনী জেলার মধ্যে ৬২০৩টির ভোট প্রাথমিকভাবে গণনা শেষ হয়েছে এবং উলফ ক্রিস্টারসনের নেতৃত্বাধীন ডানপন্থী জোট (মডারেট, ক্রিস্ট ডেমোক্র্যাট, লিবারেল এবং সুইডেন ডেমোক্র্যাট) পেয়েছে ১৭৬টি আসন এবং বর্তমান প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন নেতৃত্বাধীন জোট (সোস্যাল ডেমোক্র্যাট, সেন্টের (কৃষক), ভেন্সতের (বাম) এবং পরিবেশবাদী দল) পেয়েছে মোট ১৭৩টি আসন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২১ পূর্বাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]