মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

৩ দিনের সফরে নরসিংদীতে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

৩ দিনের সফরে নরসিংদীতে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর

মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রদর্শনে তিন দিনের সফরে নরসিংদীতে আসছে‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ ট্রেন জাদুঘর’। সোমবার সকাল ১০টার দিকে নরসিংদী রেলস্টেশনে পৌঁছানোর কথা।

নরসিংদী রেলস্টেশনে পৌঁছলে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। আর তিনদিন নরসিংদী রেলস্টেশনে অবস্থান করে ১৪ সেপ্টেম্বর বিকেলে টঙ্গী রেলস্টেশনের লক্ষে ছেড়ে যাবে।

এর আগে গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর রেলস্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নরসিংদীতে এই জাদুঘরের প্রদর্শনী চলাকালে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন সচেতন মহল।

এই জাদুঘরে স্থান পাচ্ছে বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ির ছবি, ব্যবহৃত চশমা, দলের প্রতীক নৌকা, কেন্দ্রীয় শহীদ মিনার, বঙ্গবন্ধুর প্রিয় তামাক পাইপ ও মুজিব কোট, মুজিব শতবর্ষের লোগো, বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্মভ পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর সমাধিসৌধের রেপ্লিকা। জাদুঘরে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। এছাড়া জাদুঘরটিতে জয়বাংলা ¯স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুকশেলফ। সেখানে শোভা পাচ্ছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘আমার দেখা নয়াচীন’সহ তার কর্মজীবনের ওপর রচিত গুরুত্বপূর্ণ বই। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’।

রেল মন্ত্রনালয়ের এমন ব্যতিক্রমী উদ্যোগে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর দেখতে জনগণকে উৎসাহিত করতে কয়েকদিন যাবৎ নরসিংদীর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে।

নরসিংদীর পলাশের সোমেন চন্দ পাঠাগারের সভাপতি ও পলাশ থানা সেন্ট্রাল কলেজের বাংলা বিভাগের প্রভাষক শহিদুল হক সুমন জানান, দেশের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মের ছেলেমেয়েরা জানবে এটা তাদের অধিকার। তাদের এই সুযোগটুকু করে দিতে হবে। আর রেল মন্ত্রনালয় এমন উদ্যোগের মাধ্যমে ট্রেনে করে জাতির জনক বঙ্গবন্ধু জাদুঘর সারাদেশে বিচরণ করে যে প্রদর্শনী করে যাচ্ছে তা প্রশংসনীয়।

মুজিববর্ষ উপলক্ষে এটি রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ উদ্যোগ ও বিশেষ নির্মাণ। নতুন প্রজন্মের কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক নিয়ে এ ট্রেন জাদুঘর একটি বিশেষ উপহার হিসেবে আখ্যা দিয়েছেন কর্তৃপক্ষ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]