মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুদকের মামলায় কর্নেল শহিদের ৩ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

দুদকের মামলায় কর্নেল শহিদের ৩ বছর কারাদণ্ড

দুর্নীতি দমন কমিশনে (দুদক) সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় কর্নেল (অব.) মো. শহিদ উদ্দিন খানের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত- ৯ এর বিচারক শেখ হাজিজুর রহমান এ রায় ঘোষণা করেন। এর পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, গত ৮ আগস্ট আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। এ মামলার বিচার চলাকালীন পর ৬ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত। সর্বশেষ আজ মঙ্গলবার যুক্তিতর্ক উপস্থাপন শেষ। আসামি পলাতক থাকায় তার অনুপস্থিতিতে রায় ঘোষণা করেন আদালত। রায় ঘোষণার পর আদালত আসামির বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

দুদকের মামলার অভিযোগে বলা হয়, রাজধানীর বারিধারায় শহিদ উদ্দিন খানের পরিবারের সদস্যদের নামে একটি ফ্ল্যাট এবং যুক্তরাজ্যের লন্ডনে দুটি বাড়ি আছে। এসবের দাম প্রায় ২৫ কোটি ৫০ লাখ টাকা।

তাছাড়া, শহিদ উদ্দিন খান এবং তার পরিবারের সদস্যদের নামে যুক্তরাজ্যের বিভিন্ন ব্যাংকে ১২টি অ্যাকাউন্ট আছে। স্ত্রী-কন্যার নামে ঢাকার প্রচ্ছায়া লিমিটেডে ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ শেয়ার এবং কুমিল্লায় কোটি টাকা দামের কোল্ড স্টোরেজ আছে। লন্ডনে তাদের নামে জুমানা ইনভেস্টমেন্টস অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেডে বিনিয়োগ এবং সাইপ্রাসে ব্যাংক অ্যাকাউন্ট আছে। শহিদ উদ্দিন খানের ভাই মোহাম্মাদ আলী খানের নামে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ব্যাংকে ৩০ লাখ ৩৯ হাজার দিরহাম জমা ছিল, যা জুমানা ইনভেস্টমেন্টস অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেডে হস্তান্তর করা হয়েছে।

শহিদ উদ্দিন খান ও তার পরিবারের সদস্যদের নামে দেশে-বিদেশে প্রায় ৩০ কোটি ৫০ লাখ টাকার স্থাবর-অস্থাবর সম্পদ আছে। বিদেশে তাদের নামে ১২টি ব্যাংক হিসাব আছে, যা একজন সরকারি কর্মকর্তা হিসাবে অস্বাভাবিক। অর্থাৎ তার ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ আছে বলে প্রতীয়মান হয়। সে কারণে তাকে ২০২০ সালের ১৬ আগস্ট সম্পদ বিবরণী দাখিলের নোটিশ ইস্যু করা হয়। কিন্তু আসামি সম্পদের হিসাব দাখিল না করায় ২০২১ সালের ২৪ জানুয়ারি দুদকের উপ-পরিচালক জামাল উদ্দিন আহমেদ মামলা করেন।

মামলাটি একই কর্মকর্তা তদন্ত করে গত বছর ১৪ নভেম্বর অভিযোগ পত্র দাখিল করেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]