মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ফের সংঘাতে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ফের সংঘাতে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া

আজারবাইজান ও আর্মেনিয়া সীমান্তে দুই দেশের সৈন্যদের মধ্যে আবারও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। এই সংঘর্ষের মধ্য দিয়ে নাগর্নো-কারাবাখ নিয়ে দুই দেশের দশক পুরনো বিরোধিতা আবারও সামনে এলো।

এর আগে ২০২০ সালে সামরিক অভিযানের মাধ্যমে বিরোধপূর্ণ নাগর্নো-কারাবাখের পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠা করেছিল আজারবাইজান। আজ মঙ্গলবারের সংঘর্ষে দেশটির সেনা নিহতের কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ।

 

অন্যদিকে আর্মেনিয়া অবশ্য নিজেদের সেনা হতাহতের কথা জানায়নি। তবে তারা বলেছে, সংঘর্ষ রাতভর চলেছে।

ইন্টারফ্যাক্স জানিয়েছে, রাশিয়ার সঙ্গে একটি সহযোগিতা চুক্তির আওতায় সাবেক সোভিয়েত দেশগুলোর নিরাপত্তা জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গাইনেজশন ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এ বিষয়ে আহ্বান জানাবে আর্মেনিয়া সরকার।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান উত্তপ্ত পরিস্থিতির ব্যাপারে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে। ব্লিংকেন উভয় পক্ষকে বিরোধ নিরসনের আহ্বান জানিয়েছেন।

 

নতুন করে সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অন্যকে দোষারোপ করছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আজারবাইজানের সশস্ত্র বাহিনীর বেশ কয়েকটি অবস্থান ও আশ্রয়কেন্দ্র ও সামরিক স্থাপনা আর্মেনীয় সেনাবাহিনীর গুলিবর্ষণের শিকার হয়েছে।

আজারবাইজান এক বিবৃতিতে দাবি করেছে, তাদের সীমান্তে আর্মেনীয় সেনারা গুপ্তচরবৃত্তি শুরু করেছে, অস্ত্র মোতায়েন করেছে এবং সোমবার রাতে খনন অভিযান চালিয়েছে। তাদের পদক্ষেপ ছিল সম্পূর্ণভাবে স্থানীয় ও সামরিক লক্ষ্যবস্তুকে নিশানা করে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]