শুক্রবার ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিক্ষুব্ধ রাজপথে উৎসব এনে দিল রাজাপাকসেরা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

বিক্ষুব্ধ রাজপথে উৎসব এনে দিল রাজাপাকসেরা

ইতিহাসের ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে এশিয়া কাপ জিতে লংকানদের মুখে হাসি এনে দিল দেশটির ক্রিকেট দল। এ যেন পুরো জাতীর জন্য দারুণ এক মুহূর্ত। তাইতো পুরো দেশসহ কলম্বোর বিক্ষুব্ধ রাজপথ এখন বিজয় উৎসবে পরিণত হয়েছে।

গত রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয় শ্রীলংকা।

প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে যাওয়া দলটি বাংলাদেশকে হারিয়ে দারুণ প্রত্যাবর্তন করে। তার পরের ঘটনা তো ইতিহাস। অন্যরকম এক দৃষ্টান্ত তৈরি করে অর্জন করেছে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্ব।

ষষ্ঠ এশিয়া কাপ ট্রফি নিয়ে দেশে ফিরেছেন দাসুন শানাকার দল। ছাদখোলা বাসে করে চ্যাম্পিয়ন দল কলম্বোর রাস্তায় বিজয় উৎসব করেন। সাদা পোশাকে ক্রিকেটাররা রঙিন এই উৎসবে মেতে ওঠেন ভক্তদের সঙ্গে।

শ্রীলংকার সাবেক ওপেনার ও এমিয়া কাপ টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান চারিথ সেনানায়েকে বলেন, ক্রিকেট দলের এই অভিযাত্রায় অনুপ্রেরণা ছিল আরাগালায়া, সিংহলিজ এই শব্দের অর্থ সংগ্রাম।

গণমাধ্যম দ্য ন্যাশনালকে তিনি বলেন, ‘আরাগালায়ার আসল অর্থ হলো দুর্নীতির বিরুদ্ধে দাঁড়ানো এবং জনগণের নিজেদের অধিকার আদায়ের লড়াই। পুরো দেশ এই সংগ্রামকে সমর্থন দিয়েছে এবং আমাদের ক্রিকেটাদের ওপরও এর ছাপ পড়েছিল। আমাদের ক্রিকেটাররা বুঝতে পেরেছিল শ্রীলংকার জনগণ কিসের মধ্যে দিয়ে যাচ্ছে। এটাই খেলোয়াড়দের মাঠে নেমে দুইশ ভাগ দিতে উজ্জীবিত করেছে। ২ কোটি ২০ লাখ লংকানদের মুখে হাসি এনে দিয়েছে তারা।’

ফাইনালের ম্যাচসেরা খেলোয়াড় ভানুকা রাজাপাকসে এই ট্রফি দেশবাসীকে উৎসর্গ করেন, তিনি বলেন ‘একটি জাতি হিসেবে যে সংকটের মধ্যে আমরা আছি, তার মধ্যে এমন জয় সত্যিই দারুণ বলে মনে করি আমি।’

ইতিহাসের ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে শ্রীলংকা। চার মাসেরও বেশি সময় ধরে চলে সরকারবিরোধী বিক্ষোভ। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় দুই কোটি ২০ লাখ মানুষের দ্বীপ রাষ্ট্রটিকে জ্বালানি, খাদ্য ও ওষুধ আমদানির ব্যয় মেটাতে দুর্ভোগ পোহাতে হয়। এর মধ্যে সানাকাদের এই শিরোপা কিছুটা হলেও তাদের মনে আনন্দের উপলক্ষ এনে দিয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]