মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মেঘলা আকাশ আর বৃষ্টিতে কাটবে দিন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

মেঘলা আকাশ আর বৃষ্টিতে কাটবে দিন

বঙ্গোপসাগরের নিম্নচাপ স্থলভাগে ওঠে আসায় এবং মৌসুমী বায়ুর সক্রিয়তায় বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। রাজধানীতেও হচ্ছে ঝুম বৃষ্টি।
আর দেশের কোথাও কোথাও হচ্ছে ভারী বৃষ্টিপাত।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় রাজধানীতে বৃষ্টিপাত হয়েছে ৩২ মিলিমিটার। এরপর থেকে ৯টা পর্যন্ত হয়েছে ৭ মিলিমিটার। আর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়, ১১৪ মিলিমিটার।

এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

এ আবহাওয়াবিদ বলেন, আজ সারাদিন পরিস্থিতি প্রায় একই রকম থাকবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) থেকে পরিস্থিতির কিছুটা পরিবর্তন হবে।

এদিকে বৃষ্টিপাতের ফলে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। কর্মমুখী মানুষরাও পড়েছেন বিপাকে। কোথাও কোথাও সড়কে পানি জমায় যানজট আরো তীব্র হয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে- নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর (পুন:) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০১-০২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে।

এছাড়া রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ০১ নং (পুনঃ) ০১ নং সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]