শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৩ ডিসেম্বর শুরুর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক:   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৩ ডিসেম্বর শুরুর প্রস্তাব

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী ২৩ ডিসেম্বর থেকে প্রিলিমিনারি পরীক্ষা শুরু করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

প্রথম দিনে (২৩ ডিসেম্বর) স্কুল ও পরের দিন ২৪ ডিসেম্বর কলেজপর্যায়ে এ পরীক্ষা আয়োজন করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে দ্রুত পরীক্ষা শুরুর আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করবে এনটিআরসিএ। এতে আবেদনকারীদের প্রায় তিন বছরের অপেক্ষার অবসান হতে যাচ্ছে।

এনটিআরসিএর প্রস্তাবে বলা হয়, ২০২০ সালের ২৩ জানুয়ারি শিক্ষক নিবন্ধনের ১৭তম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে আবেদন করেন ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন। ওই বছরের ১৫ মে প্রিলিমিনারির তারিখ ঘোষণা করা হয়। তবে করোনার কারণে পরীক্ষা স্থগিত করা হয়।

২০২২ সালের ২ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অনুমোদনে সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) এবং গ্রন্থাগার প্রভাষক পদে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর শুরু হয় আবেদন। এতে ২১ হাজার ৬৯২ জন প্রার্থী নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। সবমিলিয়ে ১১ লাখ ৯৩ হাজার ৯৭৮ জনের আবেদন জমা পড়ে।

প্রস্তাবে আরও বলা হয়, নিবন্ধন পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে। এ পরীক্ষায় উত্তীর্ণদের ঐচ্ছিক বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেয়া হবে।

বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে পাবলিক পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এ অবস্থায় এনটিআরসিএর ব্যবস্থাপনায় ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কার্যক্রম পুনরায় শুরু করা প্রয়োজন। এ বিষয়ে প্রতিষ্ঠানের নির্বাহী বোর্ডের ৯৩তম সভায় প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৩ ও ২৪ ডিসেম্বরে গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।

এর ভিত্তিতে আগামী ২৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত স্কুল-২ ও স্কুলপর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষা ও ২৪ ডিসেম্বর শনিবার একই সময়ে কলেজপর্যায়ের পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে।

জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবাইদুর রহমান জাগো নিউজকে বলেন, ১৭তম নিবন্ধন পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়া গেলে আগামী ডিসেম্বর থেকে এ পরীক্ষা শুরু করা হবে। আমরা পরীক্ষার প্রশ্নপত্র ছাপাতে বিজি প্রেসের সঙ্গে কথা বলেছি। পরীক্ষাকেন্দ্র নির্ধারণের কাজও শুরু করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]