শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সাবানের বিজ্ঞাপন নিয়ে ইউনিলিভারকে লিগ্যাল নোটিশ চিকিৎসকের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সাবানের বিজ্ঞাপন নিয়ে ইউনিলিভারকে লিগ্যাল নোটিশ চিকিৎসকের

লাইফবয় সাবানের বিজ্ঞাপনে ‌‘৩০০ টাকা মূল্যের চিকিৎসকের পরার্মশ ফ্রি’ দেওয়ার বিষয়টি নিয়ে ইউনিলিভারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক চিকিৎসক।

প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নওশনি শারমনি পূরবীর পক্ষে নোটিশটি পাঠিয়েছেন অ্যাডভোকেট এসকে ইউসুফ রহমান। ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর এই লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, সম্প্রতি বহুজাতিক কোম্পানি ইউনিলিভার এর পণ্য লাইফবয় সাবানের একটি বিজ্ঞাপন, যা বাংলাদেশের সকল টেলিভিশন চ্যানেলে প্রচার করা হচ্ছে, সেখানে বলা হয়েছে ৩০০ টাকা মূল্যের চিকিৎসকের পরামর্শ তারা ফ্রি দেবেন। যা চিকিৎসক সমাজের জন্য অত্যন্ত মানহানিকর। এই বিজ্ঞাপনের মাধ্যমে চিকিৎসকদের অসম্মান ও খ্যাতি নষ্ট করা হয়েছে। কারণ চিকিৎসকরা কোনো পণ্য নয় যে আপনি তাদের মূল্য নির্ধারণ করতে পারবেন। যেখানে চিকিৎসকদের পরিষেবা বিবেচনা করা হয় মহৎ হিসেবে এবং তারা বাংলাদেশের জনগণের স্বাস্থ্যের অবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তাই এই অবমাননাকর বিজ্ঞাপন ইলেকট্রনিক, প্রিন্ট, সোশ্যাল মিডিয়া যেমন টিভি চ্যানেল, ইউটিউব, ফেসবুক ইত্যাদি থেকে প্রত্যাহার করা উচিত এবং বাংলাদেশের চিকিৎসক সম্প্রদায়ের কাছে ক্ষমা চাওয়া উচিত। পাশাপাশি আর কখনো কোনও সম্প্রদায়ের বিরুদ্ধে এ ধরণের অবমাননাকর বিজ্ঞাপন তৈরি এবং প্রচার থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে। অন্যথায় খুব শিগগিরই আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে জানানো হয়।

এ বিষয়ে ডা. নওশনি শারমনি পূরবী বলেন, আমি মনে করি এই বিজ্ঞাপন এর মাধ্যমে বাংলাদেশের চিকিৎসক সমাজকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। একজন চিকিৎসক ও সচেতন নাগরিক হিসেবে আমি প্রত্যাশা এবং দাবি করছি ইউনিলিভার এই বিজ্ঞাপন প্রত্যাহার করে চিকিৎসক সমাজের কাছে ক্ষমা প্রার্থনা করবে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, এ ধরণের বিজ্ঞাপনের মাধ্যমে চিকিৎসক সমাজকে হেয় প্রতিপন্ন করে তাদের মেধা যোগ্যতাকে অবমূল্যায়ন করে Medical tourism এর মাধ্যমে অন্যান্য দেশকে লাভবান করার ষড়যন্ত করা হচ্ছে। অন্যান্য দেশের লাইফবয় এর বিজ্ঞাপনে ৩০০ টাকা মূল্যের চিকিৎসকের পরামর্শ উল্লেখ করে কোনো মেসেজ প্রদান করা হয় না।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]